Beauty tips
Sananda fashion

উজ্জ্বল ত্বকের রহস্য
বাড়িতে বসে ত্বকের দাগ-ছোপ, শুষ্কতা ইত্যাদি কমিয়ে উজ্জ্বল, কোমল ত্বক কীভাবে পাবেন? জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞ শেহনাজ় হুসেন।

সামনেই আমার বিয়ে। আমার কম্বিনেশন স্কিন। ইন্সট্যান্ট গ্লো পাওয়ার কিছু টিপস জানালে উপকৃত হব।
সৌমিতা চৌধুরী, ডানলপ

প্রতিদিন ঠান্ডা গোলাপ জল টোনার হিসেবে ব্যবহার করুন। ওই গোলাপজলে তুলো ভিজিয়ে, পুরো মুখে চেপে চেপে লাগান। সপ্তাহে এক-দু’বার একটি স্ক্রাব ব্যবহার করুন। সামান্য তিল গুঁড়ো করে, তাতে শুকনো পুদিনাপাতা গুঁড়ো এবং মধু মিশিয়ে ত্বকে লাগান। ৫ মিনিট রেখে হালকা হাতে মাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সমপরিমাণে মধু এবং লেবুর রস নিয়ে প্রতিদিন মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বক নরম থাকবে, গ্লোও করবে। চাইলে এতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিতে পারেন। আধকাপ পাকা পেঁপের ক্বাথ, ২ চা-চামচ আমন্ডগুঁড়ো এবং এক চা-চামচ টকদই একসঙ্গে মিশিয়ে চোখ এবং ঠোঁটের অংশ বাদে পুরো মুখে এবং গলায় লাগিয়ে রাখুন। ২০-৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’-তিনবার এই প্যাকটি ব্যবহার করলেও উপকার পাবেন।

আমার ঠোঁটের চারপাশে এবং চিবুকে বেশ কিছু কালো ছোপ আছে। ইভন স্কিনটোন কীভাবে পাব?
পামেলা রায়, নাগের বাজার

বাইরে বেরলে অবশ্যই উচ্চ এসপিএফ যুক্ত ভাল সানস্ক্রিন ব্যবহার করবেন। চালের গুঁড়ো এবং টকদই মিশিয়ে সপ্তাহে দু’বার স্ক্রাব হিসেবে ব্যবহার করুন। তবে শুধু কালো ছোপের ওপরই হালকা হাতে, সার্কুলার মোশনে মাসাজ করবেন। কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। সমপরিমাণে মধু এবং লেবুর রস নিয়ে ছোপের ওপর প্রতিদিন লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার একটি ফেসপ্যাক ব্যবহার করুন। ৩ টেবলচামচ ওটস, এক চামচ দই, এক চামচ মধু এবং এক চামচ লেবুর রস বা ডিমের সাদা অংশ মিশিয়ে চোখ এবং ঠোঁট বাদে পুরো মুখে লাগিয়ে রাখুন। আধঘন্টা বাদে ধুয়ে ফেলুন।

গরমের শুরুর দিকে, আমার স্কিন খুব শুষ্ক এবং টানটান লাগে। শীতকালেও এরকম হয় না। আমি দিনে দু’বার ময়শ্চারাইজ়ার ব্যবহার করি। তবুও শুষ্কতা কমে না। কীভাবে আমি কোমল ত্বক পাব?
রিয়া দত্ত, কোলাঘাট

গরমের একেবারে শুরুর দিকে হিউমিডিটি কম থাকে। ফলে শুষ্কতা দেখা দিতে পারে। ক্লেনজ়িং ক্রিম বা মাইল্ড গ্লিসারিন সাবান দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। বাইরে বেরলে সানস্ক্রিন লাগাবেন। রাতে, মুখ পরিষ্কার করে নারিশিং ক্রিম নিয়ে, তাতে কয়েক ফোঁটা জল মিশিয়ে মুখে মাসাজ করুন। শুতে যাওয়ার আগে ভিজে তুলো দিয়ে মুছে নেবেন। এতে ত্বক আর্দ্র থাকবে।

facebook
facebook