Beauty tips
Sananda fashion

ত্বকের নানা সমস্যা

অ্যাকনে, রোদে পোড়া ত্বক কিংবা ডার্ক সার্কলের সমস্যায় ভুগছেন? ঘরোয়া প্রতিকারের পরামর্শ দিলেন রূপ বিশেষজ্ঞ শেহনাজ় হুসেন।

আমার টি-জ়োনের পোরস বেশ বড়। ফলে অ্যাকনে, হোয়াইটহেডস এবং ব্ল্যাকহেডসের সমস্যা রয়েছে। এছাড়া আমার স্কিন বেশ আনইভনও দেখায়। আমি কী ধরনের যত্ন নেব?
পরমা মুখোপাধ্যায়, বালিগঞ্জ

আপনার কথা শুনেই বোঝা যাচ্ছে যে আপনার ত্বক তৈলাক্ত প্রকৃতির। মেডিকেটেড সাবান বা তুলসী-নিম ফেসওয়াশ দিয়ে দিনে অন্তত দু’বার মুখ পরিষ্কার করুন। এরপর তুলোয় করে অ্যাস্ট্রিনজেন্ট লোশন নিয়ে টি-জ়োনে লাগান। সপ্তাহে দু’দিন ফেশিয়াল স্ক্রাব ব্যবহার করুন যাতে পোরসে জমে থাকা তেল এবং ময়লা পরিষ্কার হয়ে যায়। ব্ল্যাকহেডস দূর করতে সালঁতে যেতে পারেন। অথবা বাড়িতে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। ২ চা-চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চা-চামচ গোলাপজল মিশিয়ে ব্ল্যাকহেডসের উপর লাগান। সপ্তাহে তিনবার এই প্যাক ব্যবহার করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আমার বয়স একুশ বছর। আমার হাত এবং ঘাড়ে খুব তাড়াতাড়ি ট্যান পড়ে। ঘরোয়া উপায়ে জেদী ট্যান দূর করার উপায় জানালে উপকৃত হব।
অহনা পাত্র, ই-মেল মারফত

রোদে বেরনোর অন্তত ২০ মিনিট আগে পুরো শরীরে এবং মুখে সানস্ক্রিন লাগান। সানস্ক্রিনের পরিমাণ নিয়ে কার্পণ্য করবেন না। প্রতিদিন রোদে পোড়া অংশে তিলতেল মাসাজ করুন। ৩ চা-চামচ বেসন, ১ চা-চামচ টকদই, ১ চা-চামচ লেবুর রস এবং এক চিমটে হলুদগুঁড়ো একসঙ্গে মিশিয়ে সপ্তাহে অন্তত তিনবার ট্যান পড়া অংশে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এরপর তিলতেল মাসাজ করুন।

আমার ডার্ক সার্কলের সমস্যা রয়েছে। আমার আইলিডেও কালচে ছোপ রয়েছে। চোখের চারপাশের এই কালচেভাব দূর করতে কীভাবে যত্ন নেব?
সহেলি নাথ, খড়দহ

বংশগতি, পুষ্টির অভাব, স্ট্রেস, অপর্যাপ্ত ঘুম, রোদ ইত্যাদি কারণেও ডার্ক সার্কল দেখা দিতে পারে। তাই যত্ন নেওয়ার পাশাপাশি ডার্ক সার্কলের আসল কারণটা খুঁজে বের করাও দরকার। ঘরোয়া যত্নের ক্ষেত্রে আপনি খাঁটি আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। খুব সামান্য পরিমাণ তেল আঙুলের ডগায় নিয়ে চোখের চারপাশে আলতো করে মাসাজ করুন। প্রত্যেক চোখের চারপাশে এক মিনিট ধরে মাসাজ করবেন। মাসাজের ডিরেকশন যেন একমুখী হয়। ১৫ মিনিট রেখে ভিজে তুলো দিয়ে আলতো করে মুছে নিন। এছাড়া আপনি সমপরিমাণে শসার রস এবং আলুর রস মিশিয়েও ব্যবহার করতে পারেন। চোখের চারপাশে লাগিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

facebook
facebook