vvvv
Beauty tips
Sananda fashion

সানস্পট ও পিগমেন্টেশনের সমস্যা

রোদের পারদ বাড়তে শুরু করলেই হতে পারে এরকম সমস্যা। সমাধান দিচ্ছেন বিউটি এক্সপার্ট।

আমার মুখে এবং হাতে অনেক বাদামী ছোপ আছে। দেখতে খুব খারাপ লাগে। মেক-আপ করলেও বোঝা যায়। অনেক কিছু ব্যবহার করেছি। কিন্তু ফল পাইনি। এ ব্যাপারে কিছু টিপস্ দিলে উপকৃত হব।
উদিতা মুখার্জ্জী, শ্যামবাজার

রোদে বেরোনোর আগে অবশ্যই হাতে ও মুখে উচ্চ এস পি এফ যুক্ত সানস্ক্রিন লাগাবেন। চালের গুড়ো, আমন্ড বাটা, টকদই ও একটু হলুদ গুড়ো একসাথে মিশিয়ে নিন। এটা সপ্তাহে এক বা দু’দিন স্ক্রাব হিসাবে ব্যবহার করুন। মুখে ও হাতে লাগিয়ে হাল্কা হাতে র্সাকুলার মুভমেন্টে ঘষে কয়েক মিনিট রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আমার শরীরে বেশ কিছু দাগ-ছোপ আছে। এছাড়াও আমার হাইপারপিগমেন্টাশনের ও সমস্যা আছে। এরকম কোনও ওষুধ বা চিকিত্‌সা আছে, যাতে এই ধরনের দাগ-ছোপ হাল্কা হবে?।
শ্রীময়ী ভট্টাচার্য্য, তারাতলা

হাইপারপিগমেন্টাশন বা কোনও দাগ-ছোপ ত্বকে থাকা মেলানিন এর ইমব্যালেন্সের জন্য অথবা সূর্যরশ্মির প্রভাবে হতে পারে। এই সমস্যার প্রধান কারণ হরমোনের গন্ডগোল অথবা অন্য কোনও সমস্যা হতে পারে। তাই উপযুক্ত চিকিত্‌সা বা ওষুধের জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া যেতেই পারে। সূর্যরশ্মির প্রভাবে এই সমস্যা হয়ে থাকলে, উচ্চ এস পি এফ যুক্ত (অন্তত এস পি এফ ৩০ বা তার বেশী) সানস্ক্রিন ব্যবহার মাস্ট। স্নানের আগে তিলে তেল ব্যবহার করুন। বেসন, আমন্ড বাটা, টকদই ও একটু হলুদ একসাথে মিশিয়ে সপ্তাহে দু’ থেকে তিনদিন শরীরে লাগান। কিছুক্ষণ রেখে হাল্কা হাতে ঘষে জল দিয়ে দুয়ে ফেলুন। মেডিকেটেড অ্যান্টি-পিগমেন্ট লোশন এবং ক্রিম ও বাজারে পাওয়া যায়। ভালো স্যালোঁ থেকে বডি পলিশ করে নিলেও উপকার পাবেন।

facebook
facebook