vvvv
Beauty tips
Sananda fashion

ত্বক ও চুলের সাধারণ সমস্যা

ত্বক ও চুলের সাধারণ সমস্যাতেও পেতে পারেন ঘরোয়া সমাধান। জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞ।

আমি চুল রং করাতে খুব ভালবাসি। কিন্তু ঘন ঘন চুল রং করার ফলে আমার চুল খুব রুক্ষ এবং শুষ্ক হয়ে গিয়েছে। কী করলে আমি আমার চুলের স্বাভাবিক জেল্লা ফিরে পাব?
কাবেরী চৌধুরী, নাগেরবাজার

২ ভাগ নারকেল তেলের সঙ্গে ১ ভাগ ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করে চুলে লাগান। চুলের গোড়া থেকে ডগা অবধি তেল লাগাবেন। এরপর একটা তোয়ালে গরম জলে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিয়ে মাথায় পাগড়ির মতো বেঁধে নিন। ৫ মিনিট মতো রেখে খুলে ফেলুন। ৩ থেকে ৪ বার এই পদ্ধতি প্রয়োগ করুন। এতে আপনার চুল আরও ভাল করে তেল শুষে নিতে পারবে। তবে তেল লাগাবার সময় খুব বেশি ঘষবেন না বা মাসাজ করবেন না। সারা রাত তেল লাগিয়ে রেখে পরদিন মাইল্ড হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। খুব বেশি গরম জলে চুল ধোবেন না। শ্যাম্পু করার পর অতি অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। হেয়ার সেরামও ব্যবহার করতে পারেন। এতে আপনার চুলের জেল্লা বাড়বে এবং রুক্ষভাব অনেকটাই কমে যাবে। নিয়মিত কন্ডিশনিং করা খুব প্রয়োজন। সপ্তাহে ১ দিন ১টা ডিমের সঙ্গে ২ টেবলচামচ ক্যাস্টর অয়েল, লেবুর রস এবং ১ চা-চামচ গ্লিসারিন মিশিয়ে চুলে লাগান। ভাল করে মাসাজ করুন। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

আমার বয়েস ২০। আমার প্রচুর পাকা চুল আছে। সেই সঙ্গে বহু দিন ধরে খুশকির সমস্যায় ভুগছি। বাজারে যে সমস্ত অ্যান্টিড্যানড্রাফ তেল এবং শ্যাম্পু পাওয়া যায়, সমস্ত ব্যবহার করে দেখেছি, কিন্তু কোনও ফল পায়নি। কী করব?
চৈতালি বন্দ্যোপাধ্যায়, দমদম পার্ক

খুশকির জন্যে সপ্তাহে ৩ বার মাইল্ড হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। তবে বেশি শ্যাম্পু লাগাবেন না। শ্যাম্পু করার আধ ঘণ্টা আগে ২ টেবলচামচ ভিনিগার স্ক্যাল্পে লাগিয়ে ভাল করে মাসাজ করুন। সপ্তাহে ১ দিন তিল তেল বা অলিভ অয়েল গরম করে স্ক্যাল্পে লাগান। সারারাত রেখে পরের দিন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তবে ধোয়ার আধ ঘণ্টা আগে ভিনিগার লাগাতে ভুলবেন না। আমলকী চুল কালো রাখতে সাহায্য করে। প্রতিদিন ১ গ্লাস আমলকীর রস খান। হেনা পাউডারের সঙ্গে আমলকী মিশিয়ে চুলে লাগাতে পারেন। রাতে ১ মুঠো আমলকী ২-৩ কাপ জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে জল ছেঁকে নিয়ে সরিয়ে রাখুন। আমলকীগুলো ভাল করে বেটে নিন। হেনা পাউডারের সঙ্গে ৪ চা-চামচ লেবুর রস, ৪ চা-চামচ কফি, ২টো কাঁচা ডিম, ২ চা-চামচ তেল, বাটা আমলকী এবং যে জলটা সরিয়ে রেখেছিলেন, ভাল করে মিশিয়ে নিন। পুরো চুলে এই পেস্ট লাগিয়ে নিন। ২ থেকে ৩ ঘণ্টা রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে মাথায় রাখবেন হেনা লাগালে আপনার পাকা চুল কিন্তু লাল হয়ে যেতে পারে।

আমার ত্বক এমনিতে স্বাভাবিক কিন্তু কোনও জেল্লা নেই। ফলে সব সময় আমাকে খুব ক্লান্ত দেখায়। কী করলে এই সমস্যা থেকে রেহাই পাব?
জয়শ্রী ঘোষ, বেহালা

ত্বকের জেল্লা বাড়াতে নিয়মিত এক্সফলিয়েশন এবং টোনিং করা প্রয়োজন। স্ক্রাব দিয়ে আপনাকে এক্সফলিয়েট করতে হবে। সপ্তাহে ২ দিন স্ক্রাব ব্যবহার করুন। বাটা আমন্ডের সঙ্গে দই মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। এর সঙ্গে শুকনো এবং গুঁড়ো করা পুদিনাপাতা, লেবু এবং কমলালাবুর খোসাও মেশাতে পারেন। এতে ত্বকের স্বাভাবিক জেল্লা ফিরে আসবে। এই পুরো মিশ্রনটা মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। হালকা করে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন। যদি আপনার ত্বক রুক্ষ হয়, তা হলে স্ক্রাব ব্যবহার না করে সপ্তাহে ২ বার ফেস প্যাক লাগাতে পারেন। টোনিংয়ের জন্যে গোলাপজল ব্যবহার করুন। তুলো গোলাপজলে ভিজিয়ে মুখ মুছে নিন। তারপর আরেকবার ভিজিয়ে নিয়ে ত্বকের ওপর হালকা মাসাজ করুন। চোখের কাছে বেশি প্রেশার দেবেন না। টোনিং ত্বকের ক্লান্তিভাব দূর করে দেবে।

শীত প্রায় চলেই গিয়েছে। ঋতু পরিবর্তনের সময় কীভাবে ত্বকের যত্ন নিলে ত্বক ভাল থাকবে জানালে উপকৃত হব।
তৃষা বকসি, বিডন স্ট্রিট

এই সময় ত্বক খুব তাড়াতাড়ি ট্যানড হয়ে যায়। ফলে বাড়ি থেকে বেরবার আগে সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগাতে ভুলবেন না। যদি খুব বেশিক্ষণ বাড়ির বাইরে থাকতে হয়, তা হলে বারবার সানস্ক্রিন লাগানো প্রয়োজন। অতিরিক্ত ক্রিম ভেজা তুলো দিয়ে মুছে নিতে পারেন। রাতে ঘুমবার আগে মেক-আপ তুলতে ভুলবেন না। ফাউন্ডেশন, ফেস পাউডার, ব্লাশার এবং শ্যাডো জাতীয় কসমেটিক ত্বককে রুক্ষ করে দেয়। তাই বেশিক্ষণ না লাগিয়ে রাখাই ভাল। যদি আপনার ত্বক খুব রুক্ষ হয়, তা হলে স্ক্রাব বা গ্র্যানিউলার ফেস প্যাক ব্যবহার করবেন না। রাতে নারিশিং ক্রিম লাগিয়ে ভাল করে মাসাজ করুন। এতে ত্বক বেশিক্ষণ ময়শ্চার ধরে রাখতে পারবে।

facebook
facebook