Chefs special
Sananda fashion

‘বাইকারস কাফে’-এর শেফ দি পার্টি সোহম ঘোষ শেয়ার করলেন তাঁদের কাফের চারটি সিগনেচার রেসিপি।

g

বাইকারস চিকেন ফিউশন ডিসকভারি

উপকরণ: চিকেন ব্রেস্ট ২ টো (২০০ গ্রাম করে), পেরি পেরি সস ৮ গ্রাম, অলিভ অয়েল ২০ মিলি রসুন ১০ গ্রাম (কুচানো), অলিভ অয়েল ২০ মিলি, পেস্তো সস ১০ গ্রাম, লেবুর রস ১০ মিলি, নুন স্বাদমতো, ডিম ১ টা, ক্রিম ৩০ মিলি, বাসমতী চাল ৮০ গ্রাম, চিকেন রুলাড তৈরির জন্য: চিকেন ব্রেস্ট ১ টা, চিকেন কিমা ১০০ গ্রাম, চিজ় ৩০ গ্রাম, অলিভ ২-৩ টে (টুকরো করা), নুন ও গোলমরিচগুঁড়ো সামান্য।

প্রণালী: বাসমতী চাল জলে ভিজিয়ে রাখুন। একঘণ্টা পর জল ঝরিয়ে সিদ্ধ করে নিন। চিকেন রুলাড তৈরির জন্য একটা পাত্রে চিকেন ব্রেস্ট নিয়ে ছুরি সামান্য থেঁতো করে নিন। একটা পাত্রে কিমা নিয়ে চিজ়, নুন ও গোলমরিচগুঁড়ো দিয়ে ভাল করে মেখে নিন। মিশ্রণটি চিকেন ব্রেস্টের মধ্যে দিয়ে রোলের আকারে মুড়ে নিন। সবশেষে ফয়েল দিয়ে মুড়ে দিন। একটা পাত্রে জল নিয়ে আঁচে বসান। জল ফুটে উঠলে ফয়েলে মোড়া চিকেন র‌্যাপ দিয়ে ৪৫ মিনিট সিদ্ধ করে তুলে ঠান্ডা হতে দিন। রুম টেম্পারেচারে এলে ফ্রিজে সেট হতে দিন। তৈরি চিকেন রুলাড। ছুরি দিয়ে ইচ্ছে মতো আকারে কেটে নিন। পাত্রে একটা চিকেন ফিলে নিয়ে পেরি পেরি সস দিয়ে ভাল করে মাখিয়ে নিন। আধঘণ্টা ম্যারিনেট করে রাখুন। অন্য চিকেন ব্রেস্ট পেস্তো সস মাখিয়ে একইভাবে ম্যারিনেট করে রাখুন। গ্রিলড প্যানে প্যানে অলিভ অয়েল দিয়ে ম্যারিনেট করে রাখা চিকেন ব্রেস্ট দু’টো দিন। একটা পিঠ গ্রিল করা হলে উলটে অপর পিঠটাও গ্রিল করে নিন। প্যানে পেরি পেরি সস, ভেজিটেবল স্টক ও পেরি পেরি গ্রিলড চিকেন দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। অন্য প্যানে পেস্তো গ্রিলড চিকেন, পেস্তো সস ও ক্রিম দিয়ে সামান্য নাড়াচাড়া করে নামিয়ে আলাদা করে রাখুন। সার্ভিং ডিশে আগে থেকে সিদ্ধ করে রাখা বাসমতী চাল দিন। তার ওপরে ডিমের পোচ ও চিকেন রুলাড দিন। দু’পাশে চিকেনের দু’ টো ব্রেস্ট সাজিয়ে দিন। তৈরি বাইকারস চিকেন ফিউশন ডিসকভারি। গরম গরম খেতে দারুণ লাগবে।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

চারমোলা রোস্টেড ভেজ স্যান্ডউইচ

উপকরণ: পানিনি ব্রেড ১ টা, জ়ুকিনি ৫০ গ্রাম (টুকরো করা), বেলপেপার ৫০ গ্রাম(টুকরো করা), প্যাপরিকা পাউডার ২ গ্রাম, লেবুর রস ১ মিলি, মাখন ১০ গ্রাম, নুন স্বাদমতো, ধনেপাতা ১০ গ্রাম (কুচানো), পার্সলে ১০ গ্রাম (কুচানো), রসুন ৫ গ্রাম,কাঁচালঙ্কা ১ গ্রাম, অলিভ অয়েল ১০ মিলি, মেয়োনেজ় ২০ গ্রাম। সাজাবার জন্য: অলিভ ও তরমুজের টুকরো কয়েকটা ।

প্রণালী: ননস্টিক প্যানে অলিভ অয়েল দিয়ে একে একে জ়ুকিনি, বেলপেপার দিয়ে দিন। আঁচ কমিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সবজি ভাজাভাজা হয়ে এলে লেবুর রস মেশান। প্যাপরিকা দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে আলাদা করে রাখুন। মিক্সিতে একে একে ধনেপাতাকুচি, পার্সলেকুচি, রসুন, কাঁচালঙ্কা দিয়ে ভাল করে বেটে নিন। মিশ্রণটি একটা পাত্রে ঢেলে মেয়োনেজ় মেশান। পানিনি ব্রেড মাঝখান দিয়ে কেটে দু’টুকরো করে নিন। এবার ব্রেডের ওপর মাখন ও মেয়োনেজ়ের মিশ্রণটি ভাল করে লাগিয়ে নিন। তারওপর আগে থেকে তৈরি করে রাখা সবজির মিশ্রণটি দিয়ে ওপরে অপর ব্রেডের টুকরোটা চাপা দিয়ে দিন। হালকা হাতে সামান্য চেপে স্যান্ডউইচের আকারে তৈরি করে নিন। স্যান্ডউইচ মেকারে দিয়ে ১৫০ ডিগ্রি সেলসিয়াসে ৭-৮ মিনিট গ্রিল করে নিন। সাবধানে বের করে প্লেটে সুন্দর করে সাজিয়ে দিন। তৈরি চারমোলা রোস্টেড ভেজ স্যান্ডউইচ। সবশেষে ওপরে অলিভের টুকরো ও তরমুজের টুকরো সাজিয়ে পোট্যাটো চিপস ও টোম্যাটো সসের সঙ্গে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

গামবাস পিল পিল

উপকরণ: চিংড়ি ৫ পিস ( ২৫০ গ্রাম), অলিভ অয়েল ৩০ মিলি,লেবুর রস সামান্য, রসুন ২০ গ্রাম (কুচানো), কাঁচা লঙ্কা ৫ গ্রাম (কুচানো), হোয়াইট ওয়াইন ১০ মিলি, অলিভ ৯ গ্রাম (টুকরো করা), ক্রিম ২০ মিলি, নুন স্বাদমতো, হোয়াইট সস ৩০ গ্রাম, বাটার রাইস ৮০ গ্রাম, পার্সলে ১ গ্রাম।

প্রণালী: চিংড়ি খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে নিন। একটা পাত্রে চিংড়ি নিয়ে লেবুর রস মাখিয়ে নিন। চিংড়িতে একে একে নুন, কাঁচা লঙ্কাকুচি, পার্সলে, অলিভের টুকরো, রসুনকুচি ও হোয়াইট ওয়াইন দিয়ে ভাল করে মাখিয়ে নিন। ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। ননস্টিক প্যানে অলিভ অয়েল দিয়ে আঁচে বসান। তেল গরম হলে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিংড়ি দিন। কম আঁচে সামান্য নাড়াচাড়া করুন। ক্রিম, হোয়াইট সস দিয়ে ভাল করে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে আলাদা করে রাখুন। বাটার রাইস তৈরির জন্য বাসমতী চাল জলে ভিজিয়ে রাখুন। একঘণ্টা পর জল ঝরিয়ে সিদ্ধ করে নিন। ননস্টিক প্যানে মাখন দিয়ে আঁচে বসান। এতে আগে থেকে সিদ্ধ করে রাখা বাসমতী চাল দিন। সামান্য নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি বাটার রাইস। প্লেটে আগে থেকে তৈরি করে রাখা চিংড়ি দিয়ে পার্সলে দিয়ে গার্নিশ করে বাটার রাইসের সঙ্গে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

মোরোক্কান তাজ়িন

উপকরণ:সানড্রাই টোম্যাটো ১০ গ্রাম, রসুনকুচি ৮ গ্রাম, মাখন ২০ গ্রাম, অলিভ (টুকরো করা) ১০ গ্রাম, বেল পেপার ১৫ গ্রাম, সয়া সস ১০ মিলি, বেসিল (কুচানো) ৪ গ্রাম, গাজর ২০ গ্রাম (টুকরো করা), বিনস ২০ গ্রাম (টুকরো করা), ব্রকোলি ২০ গ্রাম (টুকরো করা), জ়ুকিনি ২০ গ্রাম (টুকরো করা), ফুলকপি ২০ গ্রাম (টুকরো করা), টোম্যাটো সস ১০০ গ্রাম, নুন স্বাদমতো, অরিগ্যানো ৫ গ্রাম, চিলি ফ্লেক্স ৫ গ্রাম, খুসখুস ৪০-৫০ গ্রাম, গোমরিচগুঁড়ো সামান্য।

প্রণালী: গাজর, বিনস, ব্রকোলি, ফুলকপি সামান্য ভাপিয়ে নিন। প্যানে মাখন দিয়ে রসুনকুচি দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। সুগন্ধ বের হলে সব সবজি দিয়ে দিন। এতে নুন, চিলি ফ্লেক্স ও অরিগ্যানো দিন। সামান্য নাড়াচাড়া করে সয়া সস ও টোম্যাটো সস মিশিয়ে আঁচ থেকে নামিয়ে আলাদা করে রাখুন। অন্য একটা প্যানে মাখন দিয়ে আঁচে বসান। মাখন গলে এলে খুসখুস দিয়ে দিন। সামান্য ভাজাভাজা হয়ে এলে পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়ে দিন। কম আঁচে সিদ্ধ করে নিন। খুসখুস সিদ্ধ হয়ে এলে নুন ও গোলমরিচগুঁড়ো মেশান। সার্ভিং ডিশে খুসখুস দিয়ে মাঝখানে আগে থেকে রান্না করে রাখা সবজি দিয়ে পরিবেশন করুন।

facebook
facebook