Chefs special
Sananda fashion

আমিষ বেজায় ভালবাসেন? উলফ অফ ওক স্ট্রিট রেস্তরাঁর শেফ জে রমেশ রাও-এর কাছ থেকে শিখে নিন চিকেন, চিংড়ি এবং মাছের সুস্বাদু রেসিপি।

g

প্যান ফ্রায়েড চিলি ফিশ

উপকরণ: ভেটকি মাছের ফিলে ২০০ গ্রাম, পেঁয়াজ ২০ গ্রাম (কুচোনো), আদা ৫ গ্রাম (কুচোনো), সবুজ ক্যাপসিকাম ১০ গ্রাম (কুচোনো), হলুদ ক্যাপসিকাম ১০ গ্রাম (কুচোনো), লাল ক্যাপসিকাম ১০ গ্রাম (কুচোনো) কাঁচালঙ্কাকুচি ১ গ্রাম, রসুন ১০ গ্রাম (কুচোনো), ধনেপাতা ৫ গ্রাম, লেবু ১টা, গুঁড়োচিনি ১ গ্রাম, নুন স্বাদমতো, ভিনিগার ১ মিলি, তেল ২৫ মিলি, কর্নফ্লাওয়ার ৫ গ্রাম, ময়দা ৫ গ্রাম, ডিম ১টা, শুকনোলঙ্কাবাটা ১/২ টেবলচামচ, টোম্যাটোবাটা ১ টেবলচামচ, বার-বি-কিউ সস ২ টেবলচামচ, গোলমরিচগুঁড়ো অল্প।

প্রণালী: ভেটকির ফিলে ৮টি সমানভাগে কেটে নিন। একটি পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার এবং ডিম ফাটিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণের মধ্যে ভেটকির ফিলেগুলি এই মিশ্রণ দিয়ে ম্যারিনেট করে ১৫ মিনিট রেখে দিন। কড়াইতে তেল গরম করুন। ফিলেগুলি ডুবো তেলে লালচে বাদামি করে ভেজে নিন। ক্যাপসিকামগুলি ছোট ছোট টুকরো করে কেটে নিন। নন-স্টিক প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি, রসুনকুচি এবং আদাকুচি ছাড়ুন। লালচে বাদামি হলে শুকনোলঙ্কাবাটা, টোম্যাটোবাটা, বার-বি-কিউ সস, গোলমরিচগুঁড়ো এবং চিনি দিন। বেশি আঁচে মশলা কষে নিন। মাছের ফিলে ছাড়ুন। এবার আঁচ কমিয়ে মাছ নাড়াচাড়া করুন। একটি সার্ভিং প্লেটে মাছ ঢেলে দিন। উপরে লেবুর রস ছড়িয়ে দিন। ধনেপাতাকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

বিয়ার ব্যাটারড প্রনস উইথ চিলি মিন্টেড পিজ়

উপকরণ: গলদা চিংড়ি ১০টি, গোলমরিচগুঁড়ো ১ গ্রাম, নুন স্বাদমতো, পাতিলেবু ১টা, মাখন ২ টেবলচামচ, জিঞার এল ১০ মিলি, কর্নফ্লাওয়ার ২০ গ্রাম, ময়দা ২০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, মটরশুঁটি ১/২ কাপ (সিদ্ধ করা), পুদিনাপাতা ২টি স্প্রিগ, আদাররসুনকুচি ৫ গ্রাম, শুকনো ১টি (কুচোনো), তেল পরিমাণমতো।

প্রণালী: চিংড়ি পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। চিংড়ির সঙ্গে নুন, গোলমরিচগুঁড়ো ও লেবুর রস মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। একটি বড় পাত্রে জিঞ্জার এল, কর্নফ্লাওয়ার, ময়দা, বেকিং পাউডার, নুন এবং গোলমরিচগুঁড়ো একসঙ্গে ভাল করে ফেটান। অন্তত ১০ মিনিট ধরে ফেটিয়ে একটি মসৃণ ব্যাটার তৈরি করুন। একটি বড় কড়াইতে তেল গরম করুন। ম্যারিনেট করা চিংড়িগুলি ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে সোনালি বাদামি করে ভেজে নিন। অন্য একটি প্যানে ১ টেবলচামচ তেল দিন। মটরশুঁটিগুলি প্যানে ঢেলে অল্প নাড়াচাড়া করে একটু থেঁতলে দিন। এরপর পুদিনাপাতা, আদাকুচি, রসুনকুচি এবং শুকনোলঙ্কাকুচি দিয়ে মটরশুঁটি নেড়ে নিন। সার্ভিং প্লেটে একদিকে চিংড়ি সাজিয়ে দিন। একটি বাটিতে মটরশুঁটি ঢেলে প্লেটের একদিকে সাজিয়ে দিন। সুইট চিলি স এবং টার্টার সস-সহ পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

মিক্সড থাই কারি ন্যুডলস

উপকরণ: সিঙ্গাপুরিয়ান এগ ন্যুডলস ২৫০ গ্রাম, কুচো চিংড়ি ১০ গ্রাম, চিকেন ১০ গ্রাম, ডিম ২টি, গাজর ১০ গ্রাম, বাঁধাকপি ১০ গ্রাম, পেঁয়াজ ১০ গ্রাম, সর্ষে শাক ৫ গ্রাম, রসুনপাতা ৫ গ্রাম, লেবুপাতা ২টি, থাই রেড কারি পেস্ট ২০ গ্রাম, নারকেলের দুধ ১০ মিলি, পার্সলেপাতা ১ গ্রাম, তেল ২৫ মিলি, গোলমরিচগুঁড়ো ১ গ্রাম, নুন স্বাদমতো।

প্রণালী: চিকেন ছোট ছোট টুকরো করে কেটে নিন। চিংড়ি পরিষ্কার করে ধুয়ে নিন। সমস্ত সবজি ছোট ছোট টুকরো করে কেটে একটি পাত্রে রাখুন। ন্যুডল সিদ্ধ করে জল ঝরিয়ে রাখুন। সিদ্ধ করা ন্যুডলসে ১ টেবলচামচ তেল দিয়ে মিশিয়ে নিন। কড়াইতে তেল গরম করুন। টুকরো করা চিকেন এবং কুচো চিংড়ি তেলে দিয়ে নাড়ুন। একটি বাটিতে ডিম ফেটিয়ে নিন। কড়াইতে ঢেলে চিকেন এবং চিংড়ির সঙ্গে নাড়ুন। এবার সমস্ত সবজি তেলে ছেড়ে দিন। সবজি একটু ভাজা ভাজা হলে ন্যুডলস ছেড়ে দিন। সমস্ত উপকরণের সঙ্গে ভাল করে মিশিয়ে নাড়তে থাকুন। একটি বাটিতে কারি পেস্ট এবং নারকেলের দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ন্যুডলসের সঙ্গে ভাল করে মিশিয়ে দিন। উপরে লেবুপাতা ছড়িয়ে নামিয়ে রাখুন। একটি ডিমের পোচ তৈরি করে ন্যুডলসের উপর সাজিয়ে দিন। পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

চিকেন স্রিরাচা সস

উপকরণ: বোনলেস চিকেন ২০০ গ্রাম, সবুজ ক্যাপসিকাম ১০ গ্রাম (কুচোনো), হলুদ ক্যাপসিকাম ১০ গ্রাম (কুচোনো), লাল ক্যাপসিকাম ১০ গ্রাম (কুচোনো), কাঁচালঙ্কা ১ গ্রাম, রসুন ১০ গ্রাম, আদা ১০ গ্রাম, আদা ১০ গ্রাম, লেবুপাতা ২টি, পার্সলে ১ গ্রাম, শুকনোলঙ্কাবাটা ১০ গ্রাম, স্রিরাচা সস ২০ গ্রাম, গোলমরিচগুঁড়ো ১ গ্রাম, নুন স্বাদমতো, গুঁড়ো চিনি ১ গ্রাম, তেল ২৫ মিলি, কর্নফ্লাওয়ার ৫ গ্রাম, ময়দা ৫ গ্রাম, ডিম ১টি।

প্রণালী: চিকেন পরিষ্কার করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কিনে নিন। একটি পাত্রে চিকেনের সঙ্গে নুন, গোলমরিচগুঁড়ো, ফেটানো ডিম, কর্নফ্লাওয়ার এবং ময়দা মিশিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করুন। ম্যারিনেট করা চিকেনগুলি ডুবো তেলে সোনালি বাদামি করে ভেজে নিন। তুলে রাখুন। ফ্রাইং প্যানে তেল গরম করুন। তেলে রসুনকুচি এবং আদাকুচি ফোড়ন দিন। নাড়াচাড়া করে সব রঙের ক্যাপসিকাম এবং পেঁয়াজকুচি ছাড়ুন। নাড়াচাড়া করে স্রিরাচা সস এবং লেবুপাতা দিন। অল্প আঁচে মিনিটদশেক নাড়াচাড়া করুন। এবার আগে থেক ভেজে রাখা চিকেগুলি প্যানে ঢেলে সমস্ত উপকরণের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। পার্সলেকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

facebook
facebook