vvvv
Chefs special
Sananda fashion

‘মেজ়ে, গ্লোবাল কিচেন’ রেস্তরাঁর শেফ দি পার্টি কানু বসু শেয়ার করলেন ড্রিংক থেকে শুরু করে মেন কোর্সের অভিনব রেসিপি।

g

শিশ তাওক

উপকরণ: বোনলেস চিকেন ১৬০ গ্রাম (ছোট টুকরো করা) , দই ২ চা-চামচ, গরমমশলাগুঁড়ো ৫ গ্রাম, টোম্যাটো ৬ গ্রাম (বাটা), পাপরিকা পাউডার ৪ গ্রাম, লেবুর রস ১ চা-চামচ, রসুন ২ কোয়া (কুচানো), আদাবাদা ১ চা-চামচ, নুন স্বাদমতো, মাখন সামান্য, স্যালাড তৈরির জন্য: শসা , টোম্যাটো, পেঁয়াজ পরিমাণমতো (টুকরো করা) পরিবেশনের জন্য: ফ্রেঞ্চ ফ্রাই ও পিটা ব্রেড পরিমাণমতো।

প্রণালী: চিকেন ভাল করে ধুয়ে জল ঝরিয়ে আলাদা করে রাখুন। একটা বাটিতে দই নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। অন্য একটা বড় বাটিতে চিকেন নিয়ে এতে ফেটানো দই মিশিয়ে ভাল করে মাখিয়ে নিন। দই মাখানো চিকেনে একে একে গরমমশলাগুঁড়ো, টোম্যাটো পেস্ট, লেবুর রস, রসুনকুচি, পাপরিকা পাউডার ও আদাবাটা দিন। আরও একবার ভাল করে মিশিয়ে নিন। মশলা মাখানো চিকেন ফ্রিজে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। ফ্রিজ থেকে বের করে নুন মেশান। এবার কাঠের স্কিউয়ারে কিছুটা দূরত্বে মশলা মাখানো চিকেনগুলো আস্তে আস্তে গেঁথে দিন। একটা স্কিউয়ারে চারটে করে চিকেনের টুকরো গাঁথুন। মাইক্রোওয়েভ আভেন ১৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করে রাখুন। আভেনে চিকেনসহ স্কিউয়ারগুলো দিয়ে পাঁচমিনিট গ্রিল করে নিন। আভেন থেকে বার করে সামান্য মাখন ব্রাশ করে নিন। আরও পাঁচ মিনিট গ্রিল করুন। তৈরি শিশ তাওক। আভেন থেকে সাবধানে বের করে প্লেটে সুন্দর করে সাজিয়ে স্যালাড, ফ্রেঞ্চ ফ্রাই ও পিটা ব্রেডের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

ফেতু স্যালাড

উপকরণ: শসা ১ টা (মাঝারি মাপের), টোম্যাটো ২ টো, মুলো ১ টা (ছোট মাপের), লেটুস পরিমাণমতো (কুচানো), রসুন ২ কোয়া (কুচানো), অলিভ অয়েল ৩ চা-চামচ, পিটা ব্রেড ১ টা, নুন স্বাদমতো, পেঁয়াজশাক ৩ -৪ টে, পাপরিকা পাউডার ১/২ চা-চামচ, পুদিনাপাতা কয়েকটা (পরিবেশনের জন্য)।

প্রণালী: শসা খোসা ছাড়িয়ে লম্বা করে কেটে নিন। টোম্যাটোর দানা ফেলে লম্বা করে কেটে নিন। মুলো ভাল করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে আলাদা করে রাখুন। পেঁয়াজকলি এক ইঞ্চি মাপে কেটে নিন। পিডা ব্রেড ছুরি দিয়ে কেটে ছোট ছোট টুকরো করে নিন। এবার একটা বড় পাত্রে একে একে শসাকুচি, টোম্যাটোকুচি, পিডা ব্রেডেরটুকরো, লেটুসকুচি, পেঁয়াজশাককুচি, রসুনকুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এতে স্বাদমতো নুন ও অলেভ অয়েল দিন। আরও একবার ভাল করে মিশিয়ে নিন। সবশেষে উপরে সামান্য পাপরিকা পাউডার ও পুদিনা পাতা দিয়ে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন।

কাফতা মেশওয়ি

উপকরণ: মাটন কিমা ১০০ গ্রাম, মাটন ফ্যাট (চর্বি) ৮ গ্রাম, পার্সলে ৬ গ্রাম (কুচানো), আদা ৮ গ্রাম (বাটা), রসুন ৫ গ্রাম (কুচানো), পেঁয়াজ ১৫ গ্রাম (কুচানো), জায়ফলগুঁড়ো ২ গ্রাম, রেড বেলপেপার ৮ গ্রাম (কুচানো), পুদিনাপাতা ৯ গ্রাম (কুচানো), ধনেগুঁড়ো ৬ গ্রাম, জিরেগুঁড়ো ৪ গ্রাম, নুন স্বাদমতো, রিফাইনড অয়েল পরিমাণমতো, পরিবেশনের জন্য: স্যালাড, ফ্রেঞ্চ ফ্রাই ও পিটা ব্রেড পরিমাণমতো ।

প্রণালী: একটা পাত্রে মাটন কিমা ও ফ্যাট নিয়ে ভাল করে মেখে নিন। এতে একে একে আদাবাটা, জায়ফলগুঁড়ো, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, নুন, পেঁয়াজকুচি ও বেলপেপারকুচি দিয়ে ভাল করে মেখে নিন। মিশ্রণটি অল্প অল্প করে হাতে নিয়ে হালকা হাতে সামান্য চেপে টিকিয়ার আকারে গড়ে নিন। প্যানে তেল দিয়ে আঁচে বসান। তেল গরম হলে টিকিয়াগুলো দিয়ে ভেজে নিন। দু’পিঠ বাদামি হলে তুলে আলাদা করে রাখুন। আঁচ থেকে নামিয়ে নিন। সবশেষে উপরে পেঁয়াজ রিং ও পার্সসেকুচি ছড়িয়ে ফ্রেঞ্চ ফ্রাই, স্যালাড ও পিটা ব্রেডের সঙ্গে পরিবেশন করুন।

ব্লু স্কাই

উপকরণ: ব্লু ক্রাস সিরাপ ২০ মিলি, লেবুর রস ২০ মিলি, শুগার সিরাপ ১০ মিলি, বরফের টুকরো ১০ টা, সোডা ২৭০ মিলি।

প্রণালী: একটা কাঁচের গ্লাস নিয়ে তাতে বরফেরটুকরো দিন। এতে একে একে ব্লু ক্রাস সিরাপ, লেবুর রস ও শুগার সিরাপ দিন। ভাল করে মিশিয়ে আস্তে আস্তে সোডা ঢালুন। আরও একবার ভাল করে মিশিয়ে দিন। তৈরি, ব্লু স্কাই। সবশেষে উপরে লেবুর রিং ও পুদিনাপাতা দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

facebook
facebook