Chefs special
Sananda fashion

‘টিউলিপ ইন’রেস্তরাঁর এগজ়িকিউটিভ শেফ রূপম বণিক শেয়ার করলেন মাটনচিকেনের কয়েকটি এক্সক্লুসিভ রেসিপি।

g

মাটন মখমলি

উপকরণ: মাটন ( বোনলেস) ১ কেজি, আদা-রসুনবাটা ২ টেবলচামচ, কাঁচালঙ্কাবাটা ১ টেবলচামচ, কাঁচা পেঁপেবাটা ৩ টেবলচামচ, ছোলার ছাতু (রোস্টেড) ৩০ গ্রাম, প্রসেসড চিজ় ৫০ গ্রাম, কাজুবাদাম ৫০ গ্রাম (বাটা), দই (জল ঝরানো) ১০০ গ্রাম, হলুদগুঁড়ো ২ চা-চামচ, ইয়ালো চিলি পাউডার ১ চা-চামচ, সাদা গোলমরিচগুঁড়ো ২ চা-চামচ, গরম মশলাগুঁড়ো ১ টেবলচামচ, কেশর (কেওড়ার জলে ভেজানো) ১ টেবলচামচ, সাদা তেল ২টেবলচামচ, নুন স্বাদমতো।

প্রণালী: মাটন ভাল করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। আদা-রসুনবাটা, পেঁপেবাটা ও স্বাদমতো নুন দিয়ে মাংস চারঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার ম্যারিনেট করে রাখা মাংসে একে একে কাঁচালঙ্কাবাটা, বেসন, চিজ়, দই, কাজুবাদামবাটা, গোলমরিচগুঁড়ো, গরম মশলা, কেশরও কেওড়াজল মিশিয়ে ভাল করে মাখিয়ে নিন। আরও একঘণ্টা ম্যারিনেট করে রাখুন। তারপর লোহার শিকে মাটনেরটুকরোগুলো গেঁথে পাঁচ মিনিট তন্দুর করুন। পাঁচ মিনিট পর তন্দুর থেকে বার করে সাদা তেল ব্রাশ করে নিন। আরও পাঁচ মিনিট ভাল করে তন্দুর করে নিন। ব্যস তৈরি মাটন মখমলি। ধনেপাতার চাটনি, লাচ্ছা পেঁয়াজ ও পাঁপড়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

মুর্গ টিক্কা মিরজ়া হাসনু

উপকরণ: চিকেন (বোনলেস) ১ কেজি, আদা-রসুনবাটা ২ টেবলচামচ, কাশ্মিরীলঙ্কাগুঁড়ো ১ টেবলচামচ, ভিনিগার ২ টেবলচামচ, বেসন ২৫ গ্রাম, দই (জল ঝরানো) ১৫০ গ্রাম, জিরেগুঁড়ো ১০ গ্রাম, ধনেগুঁড়ো ১০ গ্রাম, চাট মশলা ১০ গ্রাম, জয়িত্রিগুঁড়ো ২ গ্রাম, কস্তুরি মেথিগুঁড়ো ৩ গ্রাম, গরমমশলা ১০ গ্রাম, সরষের তেল ২ টেবলচামচ, লেবুর রস ১ টেবলচামচ, নুন স্বাদমতো।

প্রণালী: চিকেন ভাল করে ধুয়ে ভিনিগার দিয়ে ম্যারিনেট করে রাখুন। কিছুক্ষণ পর মাংসে আদা-রসুনবাটা, কাশ্মিরীলঙ্কাগুঁড়ো, স্বাদমতো নুন মিশিয়ে আরও একবার ম্যারিনেট করে রাখুন। একঘণ্টা পর এরসঙ্গে বেসন, দই, ধনেগুঁড়ো, চাটমশলা, জয়িত্রিগুঁড়ো, গরমমশলাগুঁড়ো, কস্তুরি মেথিগুঁড়ো ও সরষের তেল মিশিয়ে ভাল করে মাংসের সঙ্গে মাখিয়ে ফ্রিজে রেখে দিন। তিন-চার ঘণ্টা পর ফ্রিজ থেকে বার করে ম্যারিনেট করে রাখা চিকেনেরটুকরোগুলো লোহার শিকে গেঁথে তন্দুর করে নিন। পাঁচ মিনিট পর বার করে একবার অয়েল ব্রাশ করে নিন। আরও পাঁচ মিনিট তন্দুর করুন। প্লেটে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

গোস্ত শাহি স্ট্যু

উপকরণ: মাটন ১ কেজি, আদা-রসুনবাটা ৫০ গ্রাম, আদা ১০ গ্রাম ( পাতলা, চৌকো করে টুকরো করা), রসুন ১০ গ্রাম (কুচানো) , শুকনোলঙ্কা ১০-১২টা, কাবাবচিনি ৫ গ্রাম, গোটা ধনে ৫ গ্রাম, গোটা গোলমরিচ ৫ গ্রাম, লবঙ্গ ১০ টা, দারচিনি (২ ইঞ্চি মাপের) ৫টা, গোটা ছোটএলাচ ৮ টা, ধনেগুঁড়ো ১০ গ্রাম, সাদা গোলমরিচগুঁড়ো ৫ গ্রাম, কেশর (জল ভিজিয়ে রাখা) ২ টেবলচামচ, পেঁয়াজ ৭০০ গ্রাম (কুচানো), দই ৫০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, সাদা তেল ৪ টেবলচামচ, লাললঙ্কাগুঁড়ো ১ টেবলচামচ, নুন স্বাদমতো।

প্রণালী: মাটন ভাল করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। একটা পাত্রে মাটন নিয়ে সব উপকরণ দিয়ে ভাল করে মাখিয়ে নিন। হাঁড়িতে সামান্য তেল দিয়ে আঁচে বসান। তেল গরন হলে মশলা মাখানো মাটন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। মাটন ভাল করে কষা হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে ৪৫ মিনিট রান্না করুন। মাঝে মাঝে ঢাকা খুলে নাড়াচাড়া করুন। মাটন সেদ্ধ হলে আঁচ থেকে নামিয়ে নান বা কুলচার সঙ্গে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

মুর্গ আনজির

উপকরণ: চিকেন (বোনলেস) ১ কেজি, সাদা তেল ২ টেবলচামচ, আদা-রসুনবাটা ২ টেবলচামচ, ছোট এলাচ ৫ টা, দারচিনি (২ ইঞ্চি মাপের) ২ টো, তেজপাতা ২ টো, পেঁয়াজ ৫০০ গ্রাম (কুচানো), টোম্যাটো ২৫০ গ্রাম (কুচানো), কাজুবাদাম ১০০ গ্রাম (বাটা), টোম্যাটো পিউরি ২ টেবলচামচ, ঘি ১ টেবলচামচ, হলুদগুঁড়ো ১ টেবলচামচ, কাশ্মিরিলঙ্কাগুঁড়ো ২ টেবলচামচ, গরমমশলাগুঁড়ো ২ চা-চামচ, জিরেগুঁড়ো ১ চা-চামচ, ধনেগুঁড়ো ১ চা-চামচ, চিনি ২ চা-চামচ, ডুমুর ১০-১২ টা ( টুকরো করে কাটা), কুকিং ক্রিম ২ টেবলচামচ, নুন স্বাদমতো।

প্রণালী: প্যানে সাদা তেল দিয়ে আঁচে বসান। গরম তেলে একে একে তেজপাতা ,ছোট এলাচ,দারচিনি দিন। সুগন্ধ বের হলে এতে পেঁয়াজকুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। পোঁয়াজ ভাজা হয়ে গেলে আদা-রসুনবাটা, টোম্যাটোকুচি, হলুদগুঁড়ো, কাশ্মিরিলঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো , টোম্যাটো পিউরি, চিনি, নুন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। মশলা ভাল করে কষা হয়ে গেলে এতে চিকেন ও ডুমুর দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। মাংস ও ডুমুর নরম হয়ে এলে গরমমশলাগুঁড়ো ও ঘি দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। সবশেষে ওপরে ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন মুর্গ আনজির।

facebook
facebook