Chefs special
Sananda fashion

Deck 88 এর এক্সিকিউটিভ শেফ অম্লান বসু আমাদের শেখালেন তাঁদের রেস্তরাঁর কয়েকটি সুস্বাদু রেসিপি।

g

দেশি পকোড়া বাস্কেট

উপকরণ: পালং শাক ৫০ গ্রাম, পেঁয়াজ ৫০ গ্রাম, জলে ভেজানো মুসুর ডাল ৫০ গ্রাম, আলু (কিউব করে কাটা) ৫০ গ্রাম, পোস্ত ২০ গ্রাম, বেসন ৭৫ গ্রাম, সাদা তেল ভাজার জন্য প্রয়োজনমতো, আদাবাটা ১ টেবলচামচ, কাঁচালঙ্কাকুচি ২৫ গ্রাম, নুন স্বাদমতো, হলুদগুঁড়ো ২০ গ্রাম, জিরেগুঁড়ো ২০ গ্রাম, চালেরগুঁড়ো ২৫ গ্রাম।

প্রণালী: এই পকোড়া বাস্কেটে মোট চার ধরনের পকোড়া থাকে। পকোড়া বানানোর জন্য চারটি আলাদা বাটি নিন। পালং শাক ভাল করে ধুয়ে কুচিয়ে নিন। এবার একটি পাত্রে পালং শাক এবং বেসন এবং চালেরগুঁড়ো মাখিয়ে রাখুন। ভেজানো মুসুর ডাল বেটে নিন। তবে খেয়াল রাখুন বাটা যেন খুব মসৃণ না হয়। এবার মুসুর ডালের সঙ্গে আদাবাটা, পেঁয়াজকুচি এবং লঙ্কাকুচি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে দ্বিতীয় পাত্রে রাখুন। তিন নম্বর পাত্রে পেঁয়াজ কুচিয়ে রাখুন। এবার পেঁয়াজকুচির সঙ্গে বেসন, হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, স্বাদমতো নুন মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। শেষ পাত্রটিতে আলুর সঙ্গে পোস্তদানা, বেসন, চালগুঁড়ো, জিরেগুঁড়ো, হলুদগুঁড়ো, স্বাদমতো নুন মিশিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করুন। আলাদা আলাদা করে চার রকমের পকোড়া ডুবো তেলে ভেজে নিন। একটা সুন্দর বাস্কেট কিংবা প্লেটে পকোড়া সাজিয়ে দিন। পছন্দের সস সহোযোগে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

পুলড মাটন ফুলকা ট্যাকো

উপকরণ: রান্না করা শ্রেডেড মাটন ১০০ গ্রাম, পেঁয়াজ ৫০ গ্রাম, অ্যালাপেনো স্লাইস করা ২০ গ্রাম, পার্সলেকুচি ৫ গ্রাম, শুকনো ওরেগেনো ৫ গ্রাম, আইসবার্গ লেটুস (কুচানো) ২০ গ্রাম, জুলিয়েন বেলপেপার ২০ গ্রাম, হলুদ শেডার চিজ় ২৫ গ্রাম, রেডি মেড গুয়াকামোলি (অ্যাভাকাডো দিয়ে তৈরি এক ধরনের ডিপ) ১৫ গ্রাম, সার ক্রিম ১৫ গ্রাম, ছোট মাপের ফুলকা ৪ টি, মাখন ৫০ গ্রাম।

প্রণালী: মাটন রান্না করা না থাকলে বোনলেস মাটনের ছোট ছোট পিস আদাবাটা, রসুনবাটা, পেঁয়াজকুচি, শুকনোলঙ্কাগুঁড়ো এবং হলুদগুঁড়ো দিয়ে কষা করে রেঁধে নিন। এবার রান্না করা মাটন পার্সলে, ওরেগেনো এবং লেটুসপাতা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে রাখুন। অন্য একটি পাত্রে কুচানো আইসবার্গ লেটুস, বেল পেপার এবং পেঁয়াজকুচি একসঙ্গে টস করে ক্রিসপি স্যালাড বানান। এবার একটা ফুলকা নিয়ে কিছুটা মাটন, ক্রিসপি স্যালাড এবং গ্রেট করা হলুদ শেডার চিজ় ফুলকার মধ্যে পুরের মতো ভরে ভাঁজ করে দিন। ফুলকাগুলো ভাঁজ করার পর ট্যাকোর মতো (অর্ধগোলাকার) দেখতে হবে। একটি ননস্টিক প্যানে মাখন দিন। ফুলকাগুলি মাখনে গ্রিল করে করুন। লালচে বাদামি রং ধরলে নামিয়ে রাখুন। রেডি মেড গুয়াকামোলি সস এবং সার ক্রিম ডিপ সহযোগে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

বাফেলো চিকেন উইং

উপকরণ: চিকেন উইং ৮ টি (২৪০ গ্রাম), রসুনকুচি ২০ গ্রাম, গোলমরিচগুঁড়ো ১০ গ্রাম, ময়দা ২০ গ্রাম, সাদা তেল ৭৫ মিলি, টোম্যাটো পিউরি ২৫ গ্রাম, বেসিলকুচি ১০ গ্রাম, প্যাপরিকা পাউডার ৫০ গ্রাম, ক্যাপসিকো সস কিছুটা, টোম্যাটো কেচাপ ১০ গ্রাম, মাখন ২০ গ্রাম, সেলেরি স্টিক ২৫ গ্রাম, রেডি মেড রাঞ্চ ড্রেসিং ১৫ গ্রাম, তেল চিকেন ডিপ ফ্রাই করার জন্য প্রয়োজনমতো।

প্রণালী: চিকেন উইং পরিষ্কার করে ধুয়ে নিন। একটি পাত্রে চিকেন উইংয়ের সঙ্গে প্যাপরিকা পাউডার, গোলমরিচগুঁড়ো, কিছুটা রসুনকুচি, সামান্য ময়দা এবং স্বাদমতো নুন দিয়ে ম্যারিনেট করে আধঘণ্টা ফ্রিজে রেখে দিন। বাফেলো সস তৈরির জন্য একটি ননস্টিক প্যানে মাখন দিন। মাখন গলে গেলে বাকি রসুনকুচি এবং টোম্যাটো পিউরি দিয়ে নাড়ুন। সুগন্ধ বেরলে বেসিলকুচি, কিছুটা প্যাপরিকা পাউডার, গোলমরিচগুঁড়ো, টোম্যটো কেচাপ এবং ক্যাপসিকো সস দিয়ে নাড়ুন। মিশ্রণ ঘন হয়ে এলে নামিয়ে রাখুন। তৈরি টকমিষ্টি বাফেলো সস। একটি কড়াইতে তেল গরম করুন। মাঝারি আঁচে চিকেন উইং তেলে ডিপ ফ্রাই করুন। চিকেন উইংয়ে সোনালি বাদামি রং ধরলে নামিয়ে নিন। এবার বাফেলো সসে চিকেন উইং টস করুন। সেলেরি স্টিক নুন এবং গোলমরিচগুঁড়ো মাখিয়ে ম্যারিনেট করে রাখুন। চিকেন উইংয়ের সঙ্গে রাঞ্চ ড্রেসিং এবং ম্যারিনেট করা সেলেরি স্টিক দিয়ে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

মাশরুম মোতি টিক্কি

স্টাফিংয়ের উপকরণ: ক্রাম্বলড পনির ৭৫ গ্রাম, কাঁচালঙ্কা (কুচানো) ২টি, ধনেপাতাকুচি ১৫ গ্রাম, আদাকুচি ১০ গ্রাম, কিসমিসকুচি ১৫ গ্রাম, নুন স্বাদমতো, মাশরুন স্টেম (কুচানো) ৫০ গ্রাম।

মাশরুম কোট করার জন্য ব্যাটার তৈরির উপকরণ: দই ৪০ গ্রাম, গোলমরিচগুঁড়ো ৫ গ্রাম, ক্রিম ১৫ গ্রাম, কাঁচালঙ্কাবাটা ৫ গ্রাম, কাজুবাদামবাটা ২০ গ্রাম, ছোটএলাচগুঁড়ো ৩ গ্রাম, কর্নফ্লাওয়ার ১৫ গ্রাম, গরমমশলাগুঁড়ো ৩ গ্রাম, আদারসুনবাটা ১০ গ্রাম।
অন্যান্য উপকরণ: বাটন মাশরুম মাঝারি সাইজ়ের ৮-১০ টি, ভেজিটেবল অয়েল ১ চা-চামচ, নুন ১ চা-চামচ, বেলপেপার (চৌকো করে কাটা) ২৫ গ্রাম।

প্রণালী: মাশরুম পরিষ্কার করে ধুয়ে শুকনো করে নিন। মাশরুমের কাণ্ড আলাদা করে নিন। (কাণ্ডের অংশটি কুচিয়ে রাখুন স্টাফিংয়ের জন্য) এবার ওই অংশ থেকে মাথা পর্যন্ত মাশরুমে একটি ছিদ্র করুন। একটি বড় কড়াইতে ২-৩ গ্লাস জল ঢালুন। এবার জলে সামান্য নুন এবং মাশরুম দিয়ে সিদ্ধ বসান। মাশরুম ৪-৫ মিনিট মাঝারি আঁচে ফুটতে দিন। এবার জল ঝরিয়ে একটি পাত্রে মাশরুম তুলে রাখুন। কিছুটা ভেজিটেবল অয়েল মাশরুমে ব্রাশ করে দিন। পুর তৈরির জন্য একটি পাত্রে ক্রাম্বলড পনির, কাঁচালঙ্কাকুচি, ধনেপাতাকুচি, আদাকুচি, কিসমিসকুচি, নুন এবং মাশরুম স্টেম একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে ব্যাটার তৈরির জন্য দই, গোলমরিচগুঁড়ো, ক্রিম, কাঁচালঙ্কাবাটা, কাজুবাদামবাটা, ছোটএলাচগুঁড়ো, কর্নফ্লাওয়ার, গরমমশলাগুঁড়ো এবং আদারসুনবাটা একসঙ্গে ভাল করে মেশান। এবার প্রতিটা মাশরুমে পনিরের পুর ভরে দিন। পুর ভরা মাশরুমগুলি ব্যাটার দিয়ে ভাল করে কোট করুন। এবার স্কিউয়ারে মাশরুম এবং বেলপেপার ভরে ২০-২৫ মিনিট গ্রিল করুন। সুস্বাদু স্টাফড মাশরুম টিক্কা তৈরি। পছন্দের ডিপ বা মিন্ট গার্লিক চাটনি সহযোগে পরিবেশন করুন।

facebook
facebook