Chefs special
Sananda fashion

চারটি অভিনব ভুটানি খাবারের সন্ধান দিলেন ‘দি পার্ক’রেস্তরাঁর কিচেন এগজিকিউটিভ শেফ দোরজি গেলসন।

g

চম্পা অ্যান্ড বাটার গ্রিলড পোবলানো

উপকরণ: বাটার গ্রিলড পোবলানো তৈরির জন্য: পোবলানো (এক বিশেষ ধরনের লঙ্কা) ১ টা, মাখন ১ টেবলচামচ, চম্পা তৈরির জন্য: শসা ১৭০ গ্রাম, পেঁয়াজ ১১০ গ্রাম, টোম্যাটো ১ টা ( টুকরো করা), ফারমার চিজ় (কুরানো) ১/২ কাপ, কাঁচা লঙ্কা ১৫ গ্রাম, সেজ়ওয়ান পেপার সামান্য, লাল লঙ্কাগুঁড়ো ১/২ চা-চামচ, নুন স্বাদমতো।

প্রণালী: গ্রিলড পোবলানো তৈরির জন্য লঙ্কা সামান্য চিরে নিয়ে দানা বার করে নিন। এবার লঙ্কার মধ্যে সাবধানে মাখন ভরে দিন। মাইক্রোওয়েভ আভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। আভেনে লঙ্কা দিয়ে এক মিনিট গ্রিল করে নিন। লঙ্কা নরম হয়ে এলে আভেন থেকে সাবধানে বার করে নিন। শসা খোসা ছাড়িয়ে দানা বার করে নিন। এক ইঞ্চি মাপের টুকরো করে কেটে নিন। পেঁয়াজ খোসা ছাড়িয়ে চার টুকরে করে নিন। একটা পাত্রে একে একে টুকরো করা শসা, পেঁয়াজ, টোম্যাটো নিন। এতে কুরানো চিজ়, সেজ়ওয়ান পেপার, লঙ্কাগুঁড়ো, নুন দিয়ে ভাল করে মাখিয়ে নিন। এবার সার্ভিং ডিশে ঢেলে দিন। আগে থেকে তৈরি করে রাখা গ্রিলড পোবলানোর সঙ্গে পরিবেশন করুন। নুন দেওয়ার সঙ্গে সঙ্গেই পরিবেশন করবেন, না হলে শসা জল কেটে যাবে।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

থুকপা

উপকরণ: নুডলস ১০০ গ্রাম, বাঁধাকপি ১৫ গ্রাম (কুচানো), বিনস ১৫ গ্রাম (কুচানো), গাজর ১০ গ্রাম (কুচানো), কড়াইশুটি ৫ গ্রাম, পেঁয়াজ ১ টা (কুচানো), টোম্যাটো ১ টা (কুচানো), কাঁচালঙ্কা ৩ টে (কুচানো), ভেজিটেবল অয়েল ২ টেবলচামচ, ভেজিটেবল স্টক পরিমাণমতো, নুন স্বাদমতো।

প্রণালী: নুডলস সিদ্ধ করে জল ঝরিয়ে আলাদা করে রাখুন। ননস্টিক প্যানে তেল দিয়ে আঁচে বসান। তেল গরম হলে পেঁয়াজকুচি দিন। সামান্য নাড়াচাড়া করে টোম্যাটোকুচি ও কাঁচালঙ্কাকুচি দিন। সামান্য নাড়াচাড়া করে ভেজিটেবল স্টক দিন। এতে একে একে বাঁধাকপি, গাজর, বিন ও কড়াইশুটি দিন। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে সিদ্ধ হতে দিন। পরিমাণমতো নুন দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সব সবজি ভালভাবে সিদ্ধ হলে আঁচ থেকে নামিয়ে নিন। গ্রেভি তৈরি। একটা পাত্রে আগে থেকে সিদ্ধ করে রাখা নুডলস দিয়ে উপরে গ্রেভি ঢেলে দিন। সবশেষে উপরে ধনেপাতাকুচি সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

রেড রাইস পুডিং

উপকরণ: রেড রাইস ১৫০ গ্রাম, নারকেলের দুধ ৩০০ মিলি, ক্যাস্টর শুগার ৫০ গ্রাম, মরশুমি ফল ( যে কোনও) ১ টা পরিবেশনের জন্য।

প্রণালী: ননস্টিক প্যানে নারকেলের দুধ নিয়ে আঁচে বসান। ফুটে উঠলে চিনি দিন। কম আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। নারকেলের দুধ ঘন হয়ে অর্ধেক হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন। অন্য একটা পাত্রে জল নিয়ে আঁচে বসান। জল গরম হলে এতে রেড রাইস দিন। ঢাকা দিয়ে সিদ্ধ হতে দিন। চাল সিদ্ধ হলে আঁচ থেকে নামিয়ে জল ঝরিয়ে আলাদা করে রাখুন। একটা পাত্রে আগে থেকে সিদ্ধ করে রাখা রেড রাইস নিন। উপর থেকে নারকেলের দুধ ও চিনির মিশ্রণটি ঢেলে দিন। ঢাকা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তৈরি রেড রাইস পুডিং। ভাত ও নারকেলের দুধ একসঙ্গে ভাল করে মিশে গেলে যেকোনও মরশুমি ফলের সঙ্গে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – -

এমা দাতশি

উপকরণ: আলু ৪ টে, চিজ় ১/৩ কাপ (কুরানো), ভেজিটেবল অয়েল বা মাখন ১ টেবলচামচ, নুন ১ চা-চামচ, লাল লঙ্কাগুঁড়ো ১/২ চা-চামচ, পেঁয়াজকুচি ১/৪ কাপ।

প্রণালী: আলু খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। টুকরো করা আলু ভাল করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। ননস্টিক প্যানে তেল দিয়ে আঁচে বসান। তেল গরম হলে আলু দিয়ে নাড়াচাড়া করুন। আলু ভাজাভাজা হলে পেঁয়াজকুচি দিন। আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে নুন দিন। এতে ১/২ কাপ জল দিন। আলু সিদ্ধ হয়ে এলে চিজ় দিয়ে কম আঁচে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। লঙ্কাগুঁড়ো দিন। খেয়াল রাখবেন জল যাতে পুরোপুরি শুকিয়ে না যায়। মাখামাখা হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন। সার্ভিং ডিশে ঢেলে সবশেষে লাল লঙ্কা ও গাজরকুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

facebook
facebook