vvvv
Diet
Sananda fashion

আমিষ বনাম নিরামিষ

আমিশ মানেই খারাপ, আর নিরামিশ মানেই ভাল, এই ধারণা কতটা সত্যি? জানাচ্ছেন বিশেষজ্ঞ ডায়েটিশিয়ান।

sananda

সাধারণত বলা হয় নন-ভেজিটেরিয়ানদের হার্টের সমস্যা হবার সম্ভাবনা ভেজিটেরিয়ানদের তুলনায় বেশি। যদি তাই হয়, তাহলে নন-ভেজিটেরিয়ানদের কোন ধরনের খাবার খাওয়া উচিত?
অনুমিতা রুদ্র, কালিঘাট

প্রথমত নন-ভেজিটেরিয়ানদের সপ্তাহে তিনবারের বেশি আমিষ খাওয়া উচিত নয়। সঙ্গে মোটামুটি অ্যাক্টিভ লাইফস্টাইল এবং প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং সলিউবল ফাইবার গ্রহণ করা উচিত। এটা মনে রাখবেন ভেজিটেরিয়ান খাওয়া মানেই কিন্তু হার্টের সমস্যা থেকে নিজেকে সুরক্ষিত রাখা নয়। যদি কোনও নিরামিশাষী ব্যক্তি প্রচুর পরিমাণে রিফাইন্ড চিজ়, রিফাইন্ড ভেজিটেবল অয়েল, হোয়াইট ব্রেড, মিষ্টি, চকোলেট কেক, আইস ক্রিম, হোল মিল্ক, ভাজা খাবার খান, তাহলে তাঁর হার্টের সমস্যা হবার সম্ভাবনাও অনেকটাই বেশি। আমিশাষীরা ডিমের সাদা অংশ (পরিবারে কারোর হার্টের সমস্যা থেকে থাকলে সপ্তাহে তিনবারের বেশি নয়), চিকেন ইত্যাদি খেতে পারেন। রেড মিট এড়িয়ে চলুন। প্রতিদিন এক গ্লাস করে সব্জির রসও খেতে পারেন। এছাড়া টাটকা ফল, সব্জি, হোল গ্রেন, ফ্লাক্স সিড বা তিসির বীজ, আমন্ড খেলেও গুড কোলেস্টেরল বা এইচ ডি এলের পরিমাণ বাড়বে।

ফোলিক অ্যাসিড কী? বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাবারে ফোলিক অ্যাসিডের পরিমাণ কেমন হওয়া উচিত?
সুচরিতা কুন্ডু, নৈহাটি

ফোলিক অ্যাসিড হল একধরনের ভিটামিন বি-কমপ্লেক্স যা রক্ত এবং কোশকে হেলদি রাখে। খাবারে নর্ম্যাল অবস্থায় থাকলে একে ফোলেট বলা হয়। পালং শাক, ব্রকোলি, লেটুস, ঢেঁড়স, অ্যাসপারাগাস, কলা, ফুটি, লেবু, বিনস, ইস্ট, মাশরুম ইত্যাদিতে ফোলিক অ্যাসিড অনেক বেশি পরিমানে থাকে। রান্না করা খাবারে ৯০% ফোলিক অ্যাসিড নষ্ট হয়ে যায়। আমাদের শরীরে যে পরিমান ফোলিক অ্যাসিড প্রয়োজন তা খাবার থেকে পাওয়া যায় না। প্রত্যেকদিনের মাল্টি ভিটামিন মাল্টি মিনেরাল সাপ্লিমেন্টে ৪০০ মিলিগ্রাম ফোলিক অ্যাসিড সাপ্লিমেন্ট রাখা উচিত। এছাড়াও ডায়েটে ফোলিক অ্যাসিডযুক্ত খাবার বেশি করে রাখুন। বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে রক্তের হোমোসিস্টিন লেভেল বেড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এক্ষেত্রেও ফোলিক অ্যাসিড উপকারি। তবে রক্তের হোমোসিস্টিন লেভেল কমানোর জন্য অবশ্যই ফোলিক অ্যাসিডের সঙ্গে সবসময় ভিটামিন বি-১২ এবং ভিটামিন বি-৬ নেবেন।

facebook
facebook