Gyneacology
Sananda fashion

বাল্কি ইউটেরাস

পেটে ব্যাথা হলে অবহেলা করে ফেলে রাখবেন না। ইউটেরাসের সমস্যা থেকেও পেটে ব্যাথা হতে পারে। ইউটেরাস বাল্কি হয়ে গেলেও এই ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। এই বিষয়ে রইল একটি আলোচনা।

sananda

আমার বয়স ২৭ বছর। তিন বছর আগে বিয়ে হয়েছে। গত একবছর ধরে কনসিভ করার চেষ্টা করছি, কিন্তু হয়নি। আলট্রা সোনোগ্রাফিতে দেখা গিয়েছে বাল্কি ইউটেরাস আছে। কিন্তু ফাইব্রয়েড বা সিস্ট পাওয়া যায়নি। এর জন্য কি প্রেগনেন্সিতে সমস্যা হতে পারে?
সন্দীপা সেন, গড়িয়া

শুধুমাত্র বাল্কি ইউটেরাসের জন্য প্রেগনেন্সিতে কোনও সমস্যা হওয়ার কথা না। টিউব যদি খোলা থাকে, তাহলে প্রেগনেন্সি আনতে ওষুধ কাজে লাগতে পারে। ওষুধে প্রেগনেন্সি আসতে দেরি হলে আপনি একজন গাইনিকলজিস্টের পরামর্শ নিয়ে ল্যাপারোস্কপি এবং হিস্টেরোস্কপি করান। রিপোর্টে বোঝা যাবে আপনার ওভারিয়ান ফাংশন ঠিক আছে কিনা এবং ইউটেরাসে কোনও সমস্যা আছে কিনা। রিপোর্টের ভিত্তিতে পরবর্তী চিতিত্‌সা করতে হবে।

আমার বয়স ৩০ বছর। আমার দুটি সন্তান আছে। মাঝে পেটে খুব ব্যথা হওয়ায় আলট্রা সোনোগ্রাফি করিয়েছিলাম। রিপোর্ট অনুযায়ী দুটি ওবারির পেরিফেরিতে মাল্টিপল প্রিম্যাচিওর ফলিকলস পাওয়া গিয়েছে। ডাক্তার ওষুধ খেতে দিয়েছেন। তিনি বলেছেন এতে সমস্যা না কমলে অপারেশন করাতে হবে। আপনার পরামর্শ চাই।
দেবারতি চৌধুরী, রানাঘাট

শুনে যতটা মনে আছে আপনার পলিসিস্টিক ওভারিয়ান ডিসিজ় বা পিসিওডি আছে। সঠিক চিকিত্সা লাইফস্টাইল, এক্সারসাইজ়, ডায়েট মেনে চলতে হবে। এছাড়া কিছু ওরাল মেডিসিনেরও প্রয়োজন আছে। সেটা করে দেখতে হবে কতটা রিকভার হচ্ছে। এখনই অপারেশন না করিয়ে আগে মেডিকেল ট্রিটমেন্ট করিয়ে নেওয়াই ভাল।

facebook
facebook