vvvv
Gyneacology
Sananda fashion

প্রেগনেন্সি এবং ওভারিয়ান সিস্টের সমস্যা
আপনার বিভিন্ন গাইনিকলজিকাল সমস্যার উত্তর দিচ্ছেন বিশেষজ্ঞ ডাক্তার।

আমার বয়স ২৪। তিনবছর হল আমার বিয়ে হয়েছে। বিগত দু’বছর ধরে চেষ্টা করেও প্রেগনেন্ট হতে পারছি না। আমার থাইরয়েডের সমস্যা আছে। ফলিকিউলার স্টাডির রিপোর্ট স্বাভাবিক ছিল। কিন্তু ছ’মাস আগে ডিএনসি টেস্ট হয়। সেখানে দেখা যায় যে আমার ইউটেরাস উলটোভাবে রয়েছে। আমার এখন কী করা উচিত জানালে উপকৃত হব।
নাম প্রকাশে অনিচ্ছুক, হাওড়া

আপনাকে প্রথমেই বলি যে আপনার আরও কয়েকটি টেস্ট করানো প্রয়োজন। ডাক্তারের পরামর্শ নিয়ে আলট্রাসাউন্ড আর ব্লাড টেস্ট করাতে হবে। সবার আগে একজন অভিজ্ঞ স্ত্রী বিশেষজ্ঞকে দেখিয়ে নিন। প্রয়োজনে ল্যাপারোস্কোপি করাতে হতে পারে। এ থেকে ইউটেরাস ও টিউবের অবস্থান বোঝা যাবে। টিউব যদি খোলা থাকে, তাহলে প্রেগনেন্সি আনতে ওষুধ কাজে লাগতে পারে। সেক্ষেত্রে ওষুধের সাহায্যে সন্তানধারণ করা সম্ভব। কিন্তু টিউবে ব্লকেজ থাকলে আর্টিফিশিয়াল প্রেগনেন্সির সাহায্য নিতে হতে পারে। এটিকেই সাধারণ ভাষায় আমরা টেস্ট টিউব বেবি বলে থাকি।

আমার বয়স ৩৮। সম্প্রতি আমার ইউটেরাস অপারেশন করে বাদ দেওয়া হয়। ওভারিয়ান সিস্ট ছিল। মাস দেড়েকের মধ্যে ইন্টারকোর্স করতে কোনও সমস্যা হতে পারে? অপারেশনের আগে থেকেই আমার ব্যাক পেন ছিল। ডাক্তারবাবু বলেছিলেন অপারেশনের পরে ব্যাক পেন সেরে যাবে। কিন্তু এখনও ব্যাক পেন হয়। এটা কী কোনওদিনই পুরোপুরি ঠিক হবে না?
গার্গী, কলকাতা

অপারেশনের পরে তিন মাস ইন্টারকোর্স না করার পরামর্শ দেওয়া হয়। আর আপনার দ্বিতীয় প্রশ্নের উত্তরে বলি, ব্যাক পেনের অনেক কারণ থাকতে পারে। গায়নিকলজিকাল সমস্যা বা ওভারিতে সিস্ট নিঃসন্দেহে সেই কারণগুলোর মধ্যে অন্যতম। কিন্তু যেহেতু অপারেশনের পরেও ব্যাক পেন যায়নি, তাই একজন বিশেষজ্ঞ অর্থোপেডিক দেখিয়ে নিন। শিড়দাঁড়ার সমস্যা বা স্লিপড ডিস্কের সমস্যা আছে কি না সেটা দেখে নেওয়া প্রয়োজন।

facebook
facebook