Gyneacology
Sananda fashion

আরকুয়েট ইউটেরাস এবং মিসক্যারেজ
আপনার বিভিন্ন গাইনিকলজিকাল সমস্যার উত্তর দিচ্ছেন বিশেষজ্ঞ ডাক্তার।

আমার মেয়ের বয়স ৩২ বছর। ৫ সপ্তাহ গর্ভাবস্থায় ওর মিসক্যারেজ হয়। গত সপ্তাহে ওর টিভিএস টেস্ট হয়েছে। পরীক্ষার রিপোর্টে দেখা গিয়েছে ওর আরকুয়েট ইউটেরাস আছে। এক্ষেত্রে কী ধরনের সাবধানতা নেওয়া উচিত? আমার মেয়ে কি আবার কনসিভ করার চেষ্টা করতে পারে?
শতরূপা দেবনাথ, বহরমপুর

আরকুয়েট ইউটেরাসে গর্ভপাত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই কারণ আরকুয়েট ইউটেরাস মানেই এই নয় যে প্রতিটি প্রেগনেন্সি মিসক্যারেজ হবে। আপনার মেয়েকে নেক্সট প্রেগনেন্সির আগে ডাক্তারবাবুর পরামর্শ মতো প্রয়োজনীয় ওষুধপত্র খেতে হবে। এরসঙ্গে রেস্ট এবং একটু সাবধানতা অবলম্বন করাও জরুরি। তাহলে প্রেগনেন্সিতে আর সমস্যা হওয়ার কথা নয়।

আমার বয়স ৩০ বছর। প্রেগনেন্ট হওয়ার ৩ মাস বাদে মারাত্মক ব্লিডিং হওয়ায় গর্ভপাত করিয়ে নিতে হয়। আমার এখন নিয়মিত পিরিয়ড হচ্ছে না। আমি ডাক্তার দেখিয়েছি, কিছু ব্লাড টেস্ট এবং আলট্রাসোনোগ্রাফি হয়েছে। কিন্তু নিয়মিত পিরিয়ড না হওয়ায় প্রেগনেন্সিতে খুব অসুবিধা হচ্ছে। পরামর্শ পেলে উপকৃত হব।
স্বাগতা বণিক, রাজারহাট

অনেকসময় হরমোন ইমব্যালেন্সের জন্য অনিয়মিত পিরিয়ডস হয়। আপনি ডাক্তারবাবুর পরামর্শ নিয়ে পরীক্ষা করে দেখুন আপনার পলিসিস্টিক ওভারি আছে কিনা। যদি না থাকে অন্যান্য হরমোন টেস্ট (থাইরয়েড জাতীয়) করে, রিপোর্ট সহ পরবর্তী চিকিত্‌সা করতে হবে। সন্তানধারণের চিকিত্‌সা এবং পিরিয়ড নিয়মিত হওয়ার চিকিত্‌সা একসঙ্গে করলে সুফল পাওয়ার সম্ভাবনা বেশি হবে।

facebook
facebook