vvvv
Gyneacology
Sananda fashion

প্রেগনেন্সি সংক্রান্ত সমস্যা
আপনার বিভিন্ন গাইনিকলজিকাল সমস্যার উত্তর দিচ্ছেন বিশেষজ্ঞ ডাক্তার।

আমার স্ত্রীর বয়স ৩৩ বছর। ও এখন আড়াই মাসের অন্তঃসত্ত্বা। তবে এর আগে ওর বেশ কয়েকবার মিসক্যারেজ হয়ে গিয়েছে। ওর এত বেশি বমি হয় যে ঠিক করে কিছু খেতে পারে না এবং প্রায় প্রতি সপ্তাহেই ওকে আইভি ফ্লুয়িড দিতে হয়। এমনটা কেন হচ্ছে? কী করলে ও সুস্থ হয়ে উঠবে?
নাম ও ঠিকানা প্রকাশে অনিচ্ছুক

আপনার স্ত্রীর এই অবস্থাকে ডাক্তারি পরিভাষায় হাইপারএমেসিস গ্রাভিডেরাম বলা হয়ে থাকে। প্রেগনেন্সির সময়ে সাধারণত গভর্বতী মায়ের একটু বমিবমি ভাব থাকে বিশেষ করে প্রথম তিন সাড়ে তিন মাস। কিন্তু এই বমি যদি সমানে বেশি পরিমাণে হতে থাকে তা হলে তাঁকে হাসপাতালে ভর্তি করে আইভি ফ্লুয়িড দিতে হবে শরীরে ফ্লুয়িড এবং ইলেক্ট্রোলাইট ব্যালেন্স মেন্টেন করার জন্যে। এই চিকিত্‌সার পাশাপাশি তাঁকে মানসিক সাপোর্ট দেওয়াও একান্তই গুরুত্বপূর্ণ। তাঁকে বোঝাতে হবে যে এই বমি পাওয়াটা শরীরের হরমোনাল চেঞ্জের জন্যে হচ্ছে। আর এমনটা একেবারেই নয় যে তিনি কিছু খেলেই সেটা বমি হয়ে যাবে।

আমার বয়স ১৯ বছর। এখন আমি ছয় সপ্তাহের অন্তঃসত্ত্বা। মাঝে মাঝেই আমার পেটের বাঁ দিকে হিপের কাছে অসহ্য যন্ত্রণা হচ্ছে। বিশেষ করে আমি যখন কোনও কাজ করি তখন এই ব্যথা আরও বেড়ে যায়। আমি পেটের বাঁদিকে হাত দিলে একটা লাম্প অনুভব করতে পারি যা প্রায় তিন সেন্টিমিটার মতো লম্বা হবে। এটা কী এক্টোপিক প্রেগনেন্সির লক্ষণ? আমার এখন কী করা উচিত?
দেবস্মিতা চট্টোপাধ্যায়, বড়িশা, কলকাতা

আপনার চিঠি পড়ে মনে হচ্ছে আপনার এক্টোপিক প্রেগনেন্সি হওয়ার সম্ভাবনা রয়েছে। সামান্য রক্তক্ষরণ অথবা ফ্যালোপিয়ান টিউব র্যাপচার করলে যে কোনও দিকের তলপেটের কাছে ব্যথা অনুভব করতে পারেন। এবং তার সঙ্গে একটা লাম্পও ফিল করতে পারেন। তবে সঠিক করে কিছু বলার আগে আমার মনে হয় আপনার কোনও বিশেষজ্ঞের কাছে সরাসরি যাওয়া উচিত। আল্ট্রাসোনোগ্রাফি অথবা টিভিএস করলে বোঝা যাবে আপনার সমস্যাটা কী? তবে সব থেকে ভাল ফল পাওয়া যাবে ল্যাপারোস্কপি করালে। আপনাকে সামনাসামনি দেখে এবং এই সব পরক্ষা করার পরেই পরবর্তী পর্যায়ের চিকিত্‌সা পদ্ধতি ঠিক করা যাবে।

facebook
facebook