Event Gallery

অর্পিত চক্রবর্তী     
মাখ্‌খনহান্ডি রসমালাই কেক
 

মাখ্‌খনহান্ডির উপকরণ: গ্রেটেড মিল্ক চকোলেট ২০০ গ্রাম, কোকো পাউডার ৫০ গ্রাম, বাটার ১ টেবিল চামচ, দুধ ১/৪ কাপ।

অন্যান্য উপকরণ: চকোলেট ভ্যানিলা ওয়াফেল রোল ১টা , ময়ূরপালক লাগানো গোপালের মুকুট ১টা, চকোলেট ও সুগার স্প্রিংকেল।

 

প্রণালী: চকোলেট এক মিনিট ওভেনে গলিয়ে সব উপকরণ মিশিয়ে ছোট হান্ডির আকারে গড়ে গলানো সাদা চকোলেট (ওভেনে ৩০ সেকেন্ড) কোট করে চকোলেট ও সুগার স্প্রিংকেল ছড়াতে হবে। ওয়াফেল রোলের মাথার উপর গলানো সাদা চকোলেট লাগিয়ে মুকুটটা মাখ্‌খনহান্ডির উপর বসাতে হবে।

 

রসমালাই কেকের উপকরণ: ময়দা ২০০ গ্রাম, গুঁড়ো চিনি ২০০ গ্রাম, ডিম ৪টি, দুধ ১০০ মিলি, ভ্যানিলা এসেন্স ১চা চামচ, বেকিং পাউডার ১চা চামচ।

 

প্রণালী: কেক টিনে তেল ব্রাশ করে বাটার পেপার বসিয়ে রাখতে হবে। ময়দা ও বেকিং পাউডার চেলে রাখতে হবে। একটা পাত্রে তেলের সঙ্গে চিনি ভাল করে মিশিয়ে অল্প-অল্প ময়দার মিশ্রণ কাট অ্যান্ড ফোল্ড পদ্ধতিতে মিশিয়ে নিতে হবে। তাতে ডিম আলাদা ফেটিয়ে মেশাতে হবে। মিশ্রণটা কেক টিনে ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড প্রি-হিটেড ওভেনে ৪০ মিনিট বেক করতে হবে।

 

সাজানোর উপকরণ: রসমালাই ২০০ গ্রাম, হুইপিং ক্রিম ৩০০ গ্রাম, গ্রেটেড সাদা চকোলেট ৪০০ গ্রাম, ড্রাই ফ্রুটস ৫০ গ্রাম, কুচোনো পেস্তা ৫০ গ্রাম, এলাচের এসেন্স ১চা চামচ, কেশর, শুকনো গোলাপের পাপড়ি, এয়ার বাব্‌ল শিট।

 

সাজানো: হুইপিং ক্রিম ভাল করে ফেটিয়ে নিতে হবে ফুলে ওঠা পর্যন্ত।

কেক ঠান্ডা হলে তিনটি স্তরে কেটে রসমালাইয়ের মালায় ছড়িয়ে দুটো স্তরের মাঝখানে ড্রাই ফ্রুটস, কেশর ছড়িয়ে রসমালাইগুলি বসিয়ে ফেটানো ক্রিমে মুড়ে নিতে হবে। তারপর বাব্‌ল শিটে পেস্তা-গোলাপের পাপড়ি ছড়িয়ে চকোলেট ওভেনে দু’মিনিট গলিয়ে সমান করে ছড়াতে হবে। একটু জমলে কেকের গায়ে মুড়িয়ে দিতে হবে। চকোলেট জমে গেলে বাব্‌ল শিট আস্তে-আস্তে খুলে নিতে হবে। কেকের মাঝখানে মাখ্‌খনহান্ডি বসিয়ে ফেটানো ক্রিম বসিয়ে ফেটানো ক্রিম দিয়ে স্টার নাজ়লের সাহায্যে উপর থেকে নীচে সাজাতে হবে যাতে মনে হয় মাখন গড়িয়ে পড়ছে। বাব্‌ল শিটের বাকি জমানো চকোলেট তিন টুকরো করে মাখ্‌খনহান্ডি পিছনে বসাতে হবে। ব্যাস, তৈরি মাখ্‌খনহান্ডি রসমালাই কেক।

 

 

অর্পিত চক্রবর্তী     

facebook
facebook