Pathikar ranna
Sananda fashion

ব্রেকফাস্ট রেসিপি
বলা হয় ব্রেকফাস্ট দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিল। তাই ভুলেও ব্রেকফাস্টকে অবহেলা করবেন না যেন! এতে স্বাস্থ্যের উপরও প্রভাব পড়বে। স্বাদ এবং স্বাস্থ্যের মেলবন্ধনে তৈরি অভিনব কিছু ব্রেকফাস্ট রেসিপির সন্ধান দিলেন সুপর্ণা মৈত্র

g

হোলসম ট্রিফল

উপকরণ: মুজ়লি ৬ টেবলচামচ, মধু ২ চা-চামচ, জল ঝরানো টকদই ১৫০ গ্রাম, মরশুমি ফল (মেশানো, টাটকা, ছোট ছোট টুকরো) ১ কাপ, বিটনুন ১ চিমটে, স্ট্রবেরি সস ১ টেবলচামচ।

প্রণালী: একটা লম্বা গ্লাস নিন। এতে স্ট্রবেরি সস ঢেলে গ্লাস ঘুরিয়ে নিন, যাতে পুরো গ্লাসে সস ভালভাবে লেগে যায়। টকদইতে মধু এবং বিটনুন মিশিয়ে ভালভাবে ফেটিয়ে নিন। এবার গ্লাসে ৩ টেবলচামচ মুজ়লি দিয়ে ওপরে অর্ধেক টকদইয়ের মিশ্রণ এবং ফলের টুকরো দিয়ে লেয়ার বানান। এরপর আবার বাকি মুজ়লি, টকদই এবং ফলের টুকরো দিয়ে লেয়ার বানান। ওপরে সামান্য বিটনুন ছড়িয়ে পরিবেশন করুন।

পাইন্যাপেল শিরা

উপকরণ: আনারস ১ কাপ (ডাইস করা), সুজি ১/২ কাপ, চিনি ১/২ কাপ, ঘি ৩ টেবলচামচ, মিক্সড ড্রাই ফ্রুটস ২ টেবলচামচ, জাফরান ১ চিমটে, নুন ১/২ চা-চামচ, এলাচগুঁড়ো ১/২ চা-চামচ।

প্রণালী: প্যানে চিনি দিন। চিনি গলে এলে এতে আনারসের টুকরো দিন। সামান্য নুন দিয়ে আনারস নরম হওয়া অবধি নাড়াচাড়া করুন। অন্য প্যানে ২ টেবলচামচ ঘি গরম করুন। এতে সুজি মিশিয়ে সোনালি রং ধরা অবধি ভাজুন। এককাপ গরম জল মিশিয়ে নাড়তে থাকুন, যতক্ষণ না সুজি ঘন হয়। এতে আনারসের মিশ্রণ মেশান। ঘি আলাদা হওয়া অবধি নাড়াচাড়া করুন। জাফরান এবং এলাচগুঁড়ো মেশান। একটি প্যানে ১ টেবলচামচ ঘি গরম করে ড্রাইফ্রুটসগুলো ভেজে নিন। সুজির মধ্যে মিশিয়ে, নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ভেজ পরোটা

উপকরণ: ময়দা ২০০ গ্রাম, গ্রেট করা সবজি (গাজর, মটরশুঁটি এবং ফুলকপি) ১ কাপ, সূর্যমুখী তেল ৬ টেবলচামচ, পাঁচফোড়ন ১/২ চা-চামচ, হিং ১ চিমটে, আমচুর পাউডার ১ চা-চামচ, কাঁচালঙ্কা ১টা, ভাজা জিরেগুঁড়ো ১ চা-চামচ, নুন স্বাদমতো।

প্রণালী: ময়দায় স্বাদমতো নুন দিয়ে মেখে নিন। ২০ মিনিট রেখে দিন। প্যানে ২ টেবলচামচ তেল গরম করুন। পাঁচফোড়ন দিন। সামান্য হিং এবং কাঁচালঙ্কা দিয়ে নাড়াচাড়া করুন। গ্রেট করা সবজি মিশিয়ে আন্দাজমতো নুন দিন। হালকা নাড়াচাড়া করে ঢেকে রাখুন। সবজি সিদ্ধ হয়ে এলে আমচুর পাউডার এবং ভাজা জিরেগুঁড়ো মেশান। সবজির মিশ্রণ নামিয়ে ঠান্ডা করুন। ময়দা থেকে লেচি কেটে নিন। প্রতিটি লেচিতে সবজির পুর ভরে বেলে নিন। প্রথমে প্যানে তেল ছাড়া পরোটাগুলো সেঁকে নিন। এরপর সামান্য তেল দিয়ে ভেজে নিন। টকদই, আচার বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

উত্তপম মাফিনস

উপকরণ: সামান্য সিদ্ধ করা ভাত ১ কাপ, অড়হর ডাল ১/৩ কাপ, মেথিদানা ১/২ চা-চামচ, টকদই ২ টেবলচামচ, মিক্সড সবজি (পেঁয়াজ, ক্যাপসিকাম, মটরশুঁটি, বীজ ছাড়ানো টোম্যাটো, ছোট টুকরো করে কাটা) ১ কাপ, কালো সরষে ১ চা-চামচ, কারিপাতা কয়েকটা, তেল ১ টেবলচামচ, নুন স্বাদমতো, গ্রেট করা চিজ় ২ টেবলচামচ, বেকিং সোডা ১/২ চা-চামচ।

প্রণালী: মেথিদানার সঙ্গে ভাত এবং ডাল আলাদা আলাদাভাবে ভিজিয়ে রাখুন। ছয় ঘণ্টা পর বেটে সারারাত রেখে দিন। এই মিশ্রণে নুন এবং টকদই মেশান। কড়াইতে তেল গরম করে সরষে এবং কারিপাতা ফোড়ন দিন। সবজির টুকরো হালকা করে ভেজে এই মিশ্রণে মিশিয়ে নিন। এই মিশ্রণে সামান্য বেকিং সোডা মিশিয়ে মাফিন মোল্ডে ঢেলে নিন। ওপরে গ্রেট করা চিজ় ছড়িয়ে ১৮০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করে নিন। টক-মিষ্টি চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন।

travel
facebook
facebook