Pathikar ranna
Sananda fashion

মূলত শীতকালের সবজি হলেও আজকাল সারাবছরই বাজারে এর দেখা মেলে। রইল সকলের প্রিয় কড়াইশুঁটির চারটি সুস্বাদু রেসিপি। রেসিপি শেখাচ্ছেন রাণু সান্যাল।

g

শাহি কিমা কড়াইশুঁটি

উপকরণ: কড়াইশুঁটি ৫০০ গ্রাম, চিকেন কিমা ২৫০ গ্রাম, আদাবাটা ১০০ গ্রাম, হলুদ সামান্য, টোম্যাটো ২টো, পেঁয়াজ ২ টো, কাঁচালঙ্কা ৩ টে, ধনেপাতা ১ আঁটি, ডিম ২টো, রসুনবাটা ১ চা-চামচ, নুন-চিনি স্বাদমতো, তেল পরিমাণমতো, লঙ্কারগুঁড়ো ১ চা-চামচ।

প্রণালী: প্যানে জল গরম করে কিমা, কড়াইশুঁটি ও ডিম আলাদা আলাদা করে সিদ্ধ করে রাখুন। প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ, রসুন, আদা, লঙ্কা, হলুদগুঁড়ো দিয়ে কষে নিন। একে একে চিকেন কিমা ও কড়াইশুঁটিগুলো দিয়ে নাড়াচাড়া করে নিন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। কাঁচালঙ্কাকুচি, ধনেপাতাকুচি সাজিয়ে দিন। সিদ্ধ ডিম লম্বা করে কেটে উপরে সাজিয়ে দিন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - –

কড়াইশুঁটির ঘুগনি

উপকরণ: কড়াইশুঁটি ২৫০ গ্রাম, আলু ২টো (ছোট টুকরো করে কাটা), টোম্যাটো ২টো (কুচানো), নারকেলকুচি ১/২ কাপ, শুকনোলঙ্কাগুঁড়ো ১ চা-চামচ, গরমমশলাগুঁড়ো ১ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, হলুদগুঁড়ো ১/২ চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, কাঁচালঙ্কা ২টো, ধনেপাতাকুচি ২ চা-চামচ, পাতিলেবু ১ টা, নুন-চিনি স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালী: প্যানে জল গরম করে তাতে অল্প নুন দিয়ে কড়াইশুঁটি সিদ্ধ করে তুলে রাখুন। প্যানে তেল গরম করে নারকেলকুচি দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। ওই তেলেই পেঁয়াজকুচি দিয়ে ভাজা ভাজা করে নিন। একে একে আদা ও টোম্যাটো দিয়ে নেড়েচেড়ে নিন। হলুদ, লঙ্কাগুঁড়ো দিয়ে কষতে থাকুন। মশলা থেকে তেল ছাড়তে থাকলে সিদ্ধ কড়াইশুঁটি ও আলু দিয়ে আবার নাড়াচাড়া করতে থাকুন। প্রয়োজনে অল্প জল দিন। মাখামাখা হয়ে এলে চিনি ও গরমমশলা দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। উপর থেকে ধনেপাতাকুচি ও পাতিলেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - –

কড়াইশুঁটির পোলাও

উপকরণ: বাসমতি চাল ১ কাপ, ঘি ৪ টেবলচামচ, কাজুবাদাম ২ চা-চামচ, কিশমিশ ২ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, কড়াইশুঁটি ১ কাপ, হলুদ ১ চা-চামচ, নুন-চিনি স্বাদমতো, তেজপাতা ২ টো, গোটা গরমমশলা ১ চা-চামচ, জল ২ কাপ।

প্রণালী: চাল ধুয়ে জল ঝরিয়ে নিন। কড়াইতে অল্প আঁচে ঘি গরম করুন। কাজুবাদাম লম্বা করে কেটে হালকা ভেজে নিন। কড়াইতে আরও একটু ঘি দিয়ে তাতে আদাকুচি ও গোটা গরমমশলা ফোড়ন দিন। এবার চাল দিয়ে পরিমাণমতো জল দিন। একে একে কড়াইশুঁটি, হলুদ, কিশমিশ, কাজু দিয়ে মাঝারি আঁচে নাড়াচাড়া করুন। মাখামাখা হয়ে এলে নুন ও চিনি দিয়ে নেড়েচেড়ে উপর থেকে কাজু-কিশমিশ ছড়িয়ে দিন। একটু ঘি-ও ছড়িয়ে দিতে পারেন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - –

কড়াইশুঁটির চপ

উপকরণ: কড়াইশুঁটি ২৫০ গ্রাম, আলু ২টো, কাঁচালঙ্কাকুচি ১ চা-চামচ, ধনেপাতাকুচি ২ চা-চামচ, চাট মশলা ২ চা-চামচ, চিনেবাদামকুচি ১ চা-চামচ, নারকেলকুচি ১ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, নুন স্বাদমতো, সাদাতেল অল্প।

প্রণালী: কড়াইশুঁটি ও আলু সিদ্ধ করে নিন। সিদ্ধ কড়াইশুঁটি মেখে রাখুন। প্যানে তেল গরম করে কড়াইশুঁটিবাটা, চাট মশলা, বাদামকুচি, নারকেলকুচি, ধনেপাতাকুচি, কাঁচালঙ্কাকুচি দিয়ে হালকা নেড়েচেড়ে নামিয়ে নিন। ঠান্ডা করে সব একসঙ্গে মেখে পুর বানিয়ে নিন। আলুসিদ্ধ লুচির আকারে বানিয়ে কড়াইশুঁটির পুর ভরে চপের আকারে গড়ে নিন। ডিশে পোস্ত ছড়িয়ে তাতে চপগুলি গড়িয়ে ছাঁকা তেলে ভেজে নিন

travel
facebook
facebook