Pathikar ranna
Sananda fashion

ন্যুডলসের রেসিপি
আট থেকে আশি, ন্যুডলস সকলেরই ভীষণ প্রিয়। শুধু মেনকোর্স হিসেবে নয়, স্টার্টার হিসেবেও ন্যুডলস দারুণ। ন্যুডলসের চারটি সুস্বাদু রেসিপি শেখালেন
সুমিতা রায়

g

চিকেন চিলি ন্যুডলস

উপকরণ: ন্যুডলস ৪০০ গ্রাম, গাজর ১টা (ছোট), ক্যাপসিকাম ১টা (ছোট), বিনস ৮-১০টা, পেঁয়াজ ১টা (বড়), পেঁয়াজপাতাকুচি ২ টেবলচামচ, রসুনশাককুচি ২ টেবলচামচ, কাঁচালঙ্কা ৫টা, চিলি সস ৩ টেবলচামচ, অয়েস্টার সস ২ টেবলচামচ, চিকেন (বোনলেস, ছোট ছোট টুকরো) ২০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৪ টেবলচামচ, ডিম ১ টা, গোলমরিচগুঁড়ো ২ চা-চামচ, আদাবাটা ২ চা-চামচ, নুন স্বাদমতো, তেল ৫০০ গ্রাম।

প্রণালী: ন্যুডলস সিদ্ধ করে নিন। গাজর, ক্যাপসিকাম, বিনস, পেঁয়াজ কুচিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে সব সবজি নাড়াচাড়া করুন। পেঁয়াজপাতা এবং রসুনশাককুচি দিন। সবজি ভাজা হলে স্বাদমতো নুন এবং গোলমরিচগুঁড়ো মেশান। এতে সিদ্ধ ন্যুডলস মিশিয়ে নামিয়ে নিন। কর্নফ্লাওয়ার, আদাবাটা, সামান্য গোলমরিচগুঁড়ো, স্বাদমতো নুন এবং ডিম ফেটিয়ে ব্যাটার বানান। এতে চিকেনের টুকরো ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। কড়াইতে আবার অল্প তেল দিন। এতে গোটা কাঁচালঙ্কা, অয়েস্টার সস, চিলি সস, স্বাদমতো নুন এবং গোলমরিচগুঁড়ো মিশিয়ে নাড়াচাড়া করুন। ভেজে রাখা চিকেনের টুকরো মিশিয়ে সামান্য কর্নফ্লাওয়ার জলে গুলে ঢেলে নামিয়ে নিন। প্লেটে ন্যুডলস রেখে উপর থেকে চিকেনের গ্রেভি ছড়িয়ে পরিবেশন করুন।

চিকেন অক্টোপাস

উপকরণ: ন্যুডলস ৪০০ গ্রাম, ডিম ২টো, বিস্কুটের গুঁড়ো ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২৫০ গ্রাম, পেঁয়াজবাটা ২ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, কাঁচালঙ্কাকুচি ২ চা-চামচ, চিকেনের টুকরো ১ কাপ, সাদা তেল পরিমাণমতো।

প্রণালী: ন্যুডলস সিদ্ধ করে নিন। চিকেনের টুকরোর সঙ্গে বাকি সব মিশ্রণ মিশিয়ে পুর বানিয়ে রাখুন। এই পুর থেকে অল্প করে মিশ্রণ নিয়ে গায়ে ভালভাবে খানিকটা ন্যুডলস জড়িয়ে টিকির আকাের গড়ে দিন। ডুবো তেলে ন্যুডলসের টিকিগুলো ভেজে স্যালাড ও সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

ন্যুডলস ফ্রায়েড মোমো

উপকরণ: ন্যুডলস ৪০০ গ্রাম, গাজর ১টা (ছোট), ক্যাপসিকাম ১টা (ছোট), বিনস ৮-১০টা, কাঁচালঙ্কাকুচি ১ টেবলচামচ, চিকেনের টুকরো ২৫০ গ্রাম, ময়দা ২ টেবলচামচ, অয়েস্টার সস ২ চা-চামচ, নুন স্বাদমতো, গোলমরিচগুঁড়ো ২ চা-চামচ, পেঁয়াজকুচি ২ টেবলচামচ, রসুনপাতাকুচি ২ চামচ, পেঁয়াজপাতাকুচি ২ চামচ।

প্রণালী: ন্যুডলস সিদ্ধ করে নিন। কড়াইতে তেল গরম করে তাতে সব সবজি এবং চিকেনের টুকরো দিয়ে ভাজুন। ভাজা ভাজা হলে ন্যুডলস, স্বাদমতো নুন, গোলমরিচগুঁড়ো এবং অয়েস্টার সস মিশিয়ে নামিয়ে নিন। ময়দা সামান্য নুন, সাদা তেল এবং জল দিয়ে মেখে নিন। ছোট ছোট লেচি কেটে বেলে ন্যুডলসের পুর ভরে মুড়ে মোমোর আকারে গড়ে দিন। ডুবো তেলে মোমোগুলো ভেজে সসের সঙ্গে পরিবেশন করুন।

প্রন গ্রেভি ন্যুডলস

উপকরণ: ন্যুডলস ৪০০ গ্রাম, চিংড়ি ২৫০ গ্রাম (ছোট বা মাঝারি), কুচানো বাঁধাকপি ২০০ গ্রাম, রসুনপাতাকুচি ২ টেবলচামচ, পেঁয়াজপাতাকুচি ২ টেবলচামচ, পেঁয়াজকুচি ২ টেবলচামচ, রসুনকুচি ২চা-চামচ, শা-মরিচগুঁড়ো ২ চা-চামচ, গোলমরিচগুঁড়ো ২ চা-চামচ, অয়েস্টার সস ২ টেবলচামচ, কর্নফ্লাওয়ার ২ চামচ, নুন স্বাদমতো, সাদাতেল ২৫০ গ্রাম।

প্রণালী: ন্যুডলস সিদ্ধ করে নিন। চিংড়ি নুন এবং গোলমরিচগুঁড়ো মাখিয়ে হালকা ভেজে তুলে নিন। কড়াইতে আবার সামান্য তেল গরম করে তাতে রসুনকুচি, পেঁয়াজকুচি, রসুনপাতাকুচি, পেঁয়াজপাতাকুচি, কুচানো বাঁধাকপি দিয়ে ভেজে নিন। এতে ন্যুডলস দিয়ে অয়েস্টার সস, ভাজা চিংড়ি, স্বাদমতো নুন, গোলমরিচগুঁড়ো এবং শা-মরিচগুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন। ২ চামচ কর্নফ্লাওয়ার জলে গুলে নিন। কড়াইতে অল্প তেল দিয়ে তাতে এই মিশ্রণ ঢেলে স্বাদমতো নুন এবং গোলমরিচগুঁড়ো মিশিয়ে অল্প আঁচে দু’ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। প্লেটে ন্যুডলস সাজিয়ে উপর থেকে গ্রেভি ঢেলে পরিবেশন করুন।

travel
facebook
facebook