Pathikar ranna
Sananda fashion

নানাস্বাদের কাবাবের রেসিপি
শীতের শেষ বেলায় খাদ্যরসিকদের মন ভাল করতে চাই টক-ঝাল ধোঁয়া ওঠা এক প্লেট কাবাবে। এমনই কিছু কাবাবের রেসিপি শেখাচ্ছেন দীপাঞ্জনা নিয়োগী ব্যানার্জি

g

ডিপ ফ্রায়েড না হওয়ায় ক্যালরি কনশাস ফুডিদের জন্য কাবাব কিন্তু সেফ অপশন। রান্নায় ক্রিম বা চিজ়ের পরিমাণটা একটু কম রেখে এবং সঙ্গে স্যালাডের পরিমাণ বাড়িয়ে দিয়ে কাবাব খেলেও ক্যালরি নিয়ে দুশ্চিন্তা করার দরকার নেই। তৈরি করাও সহজ, হালকা স্টার্টার হিসেবে খেতেও দারুণ। বাড়িতে হাউজ় পার্টি রাখলে অফুরন্ত কাবাবের ব্যবস্থা রাখুন, ডিনার জমে যাবে!

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - -

ফিশ মনোহারি কাবাব

উপকরণ: মাছ (বোনলেস) ৫০০ গ্রাম, টক দই ১০০ গ্রাম, গরম মশলা ১ টেবলচামচ, কাঁচালঙ্কা ৩টে, আদা ২ টেবলচামচ, রসুনবাটা ২ টেবলচামচ, সাদা মরিচগুঁড়ো প্রয়োজনমতো, কাশ্মিরি লঙ্কাগুঁড়ো ১ টেবলচামচ, নুন প্রয়োজনমতো।

প্রণালী: সব উপকরণ একসঙ্গে ভাল করে মাছের সঙ্গে মিশিয়ে নিন। ঘণ্টা তিন-চার রেখে দিন। মাছ তুলে স্কিউয়ারে গেঁথে তন্দুরে দিন। পুরোপুরি রান্না হওয়া পর্যন্ত তন্দুরে রাখুন। তৈরি হয়ে গেলে স্যালাডসহ পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - -

মুর্গ আচারি টিক্কা

উপকরণ: মুরগি (বোনলেস) ১ কেজি, টকদই ৫০০ গ্রাম, চিজ় কিউব (কুরানো) ৪-৫টা, ধনেগুঁড়ো ৪-৫ টেবলচামচ, জিরেগুঁড়ো ৫ টেবলচামচ, গরম মশলা ৫ টেবলচামচ, আমচুর ৫ টেবলচামচ, কালো মরিচ (গুঁড়ো) ৩ টেবলচামচ, আদাবাটা এবং রসুনবাটা ৩ টেবলচামচ, তেল ১ থেকে ১ ১/২ কাপ, পাতিলেবু ১টা, চাট মশলা ১ চা-চামচ।

প্রণালী: মাংস ভাল করে ধুয়ে জল ঝরতে দিন। তারপর একটা বাটি নিয়ে তাতে দই, আদা রসুনবাটা, গুঁড়োমশলা, কুরানো চিজ়, নুন, গোলমরিচগুঁড়ো, চাটমশলা, আমচুর ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণে মাংসের টুকরোগুলো মিশিয়ে নিন। চার থেকে পাঁচ ঘণ্টা ম্যারিনেট করতে দিন। তারপর মিশ্রণ থেকে মাংসগুলো তুলে শিকে গেঁথে তন্দুর বা আভেনে পাঁচ থেকে ছয় মিনিট রান্না করুন। মাঝে মাঝে মাংসের টুকরোগুলোতে তেল লাগিয়ে নিন। লেবুর টুকরো ও স্যালাড সহযোগে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - -

মাটন শাহি কাবাব

উপকরণ: মাংস ৫০০ গ্রাম, আদাবাটা ১ টেবলচামচ, জিরেবাটা ১ টেবলচামচ, লঙ্কাবাটা ১ টেবলচামচ, গোলমরিচ ১ টেবলচামচ, গরম মশলা ১ টেবলচামচ, নুন স্বাদমতো, তেল প্রয়োজনমতো, পেঁয়াজবাটা ১ টেবলচামচ।

প্রণালী: মাংস টুকরো করে কেটে ধুয়ে এমন ভাবে সিদ্ধ করুন যাতে জল না থাকে। কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজবাটা দিয়ে হালকা করে ভেজে নিয়ে বাকি উপকরণ ও সিদ্ধ মাংস একসঙ্গে হালকা নেড়ে নামিয়ে ভাল করে মেখে নিন। এবার ইচ্ছেমতো আকারে গড়ে বেক করুন মিনিট দুয়েক। বেক না করলে কড়াইতে তেল গরম করে লাল করে ভেজে নিন। সস ও স্যালাড দিয়ে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - -

লসুনি মুর্গ কাবাব

উপকরণ: চিকেন (বোনলেস) ৫০০ গ্রাম, দই ১০০ গ্রাম, রসুনবাটা ১ ১/২ টেবলচামচ, কাঁচা লঙ্কাবাটা ১/২ চা-চামচ, সাাদা তেল ২ টেবলচামচ, চিনি ১/২ চা-চামচ, নুন স্বাদমতো।

প্রণালী: মাংস ভাল করে ধুয়ে দই, ১ টেবলচামচ রসুন ও কাঁচালঙ্কাবাটা দিয়ে মেখে ৩ ঘণ্টা ম্যারিনেট করুন। তারপর ম্যারিনেটের সব উপকরণ দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। তাতে প্রয়োজনমতো নুনও দেবেন। এবার মিশ্রণ মাংসের গায়ে মাখিয়ে নিয়ে মাংসের টুকরোগুলো শিকে গেঁথে গ্রিলারে দিন। সবদিক ভাল করে গ্রিল হয়ে গেলে সস সহযোগে পরিবেশন করুন।

travel
facebook
facebook