Pathikar ranna
Sananda fashion

অন্যরকম স্বাদের চারটি রান্না
চিকেন নয়, দই স্যান্ডউইচ। সাদামাটা অমলেট নয়, খাওয়া যাক এগ পরাঠা। এবার চা-এর সঙ্গে টা হোক একটু অন্যরকম। নানাস্বাদের রান্নার রেসিপি রইল আপনাদের জন্য। পাঠিকা বৃন্দা ট্যাটার্জি মান্না

g

মাটন কবিরাজি

উপকরণ: মাটন কিমা ২০০ গ্রাম, পিঁয়াজ (বড় এবং কুরানো) ১টা, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, গরম মশলা ১/৪ চা-চামচ, আদা ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ চা-চামচ, রসুন ১ চা-চামচ, ডিম (বড়) ১টা,কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, নুন এবং চিনি স্বাদমতো।

প্রণালী: কিমা পরিষ্কার করে ধুয়ে জল ঝরিয়ে নিন। কিমা এবং অন্যান্য উপকরণ ভাল করে একসঙ্গে মিশিয়ে শেঁকে নিন। কাটলেটের কোটিং বানানোর জন্য বিস্কিটগুঁড়ো এবং ডিম দিয়ে সমান ভাবে পুরটা মাখিয়ে নিন। মিশ্রণ হালকা ফ্রাই করে নিন। কড়াইতে সাদা তেল দিয়ে গরম করে নিন। একটা গোল হাতার উপর কবিরাজির ফিলিং রেখে তার উপর ফেটানো ডিম ছড়িয়ে দিন। হয়ে গেলে তেলে ডিপ ফ্রাই করে নিন। মাটন কবিরাজি তৈরি, কাসুন্দি বা সস দিয়ে পরিবেশন করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - -

ক্যাপসিকাম লা’জবাব

উপকরণ: ক্যাপসিকাম ২টো, হোয়াইট সসের জন্য: কর্নফ্লাওয়ার ২ টেবলচামচ, নুন আন্দাজমতো, হোয়াইট পেপার ১/৪ চা- চামচ, মাখন ১ টেবলচামচ, দুধ ২৫০ গ্রাম, কর্ন সামান্য, মাশরুম ১ টেবলচামচ, কড়াইশুঁটি, বিনস, গাজর (সিদ্ধ করা এবং কুচানো) সব মিলিয়ে ১/৩ কাপ।

প্রণালী: প্রথমে ক্যাপসিকাম পরিষ্কার করে ধুয়ে ভিতরটা স্কুপ করে নিন। কর্নফ্লাওয়ার ভেজে আলাদা করে রাখুন। মাখনের সঙ্গে মিশিয়ে নিন ভাজা কর্নফ্লাওয়ার। খেয়াল রাখবেন যাতে মিশ্রণ দলা পাকিয়ে না যায়। ঠান্ডা হলে উষ্ণ দুধ মিশিয়ে সামান্য পাতলা করে নিন। নুন, জল আর গোলমরিচ মিশিয়ে নিন। এরপর ক্যাপসিকামের মধ্যে সিদ্ধ করা সবজি, হোয়াইট সস আর গ্রেট করা চিজ় দিন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে মাইক্রোওয়েভে প্রি-হিট করে বেক করে নিন পাঁচ থেকে দশ মিনিট। ক্যাপসিকাম লা’জবাব তৈরি।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - -

এগ পরাঠা

উপকরণ: ডিম বড় ১টা, ময়দা ২০০ গ্রাম, পেঁয়াজ (কুচানো) ১ চামচ, সাদা তেল পরিমাণমতো, কাঁচালঙ্কা (কুচানো) স্বাদমতো, আদাকুচি ১/২ চা চামচ নুন আন্দাজমতো।

প্রণালী: ময়দা ভাল করে মেখে বেলে লেচি বানিয়ে রাখুন। ডিম ফেটিয়ে তাতে সামান্য গোলমরিচ, কাঁচালঙ্কা, আদাকুচি আর নুন মিশিয়ে নিন।এবার দুটো রুটির মধ্যে মিশ্রণ সমান ভাবে মাখিয়ে তেলে ভেজে নিন। এগ পরাঠা তৈরি।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - -

দই-স্যান্ডউইচ

উপকরণ: জল ঝরানো দই ১০০ গ্রাম, ধনে পাতা (কুচানো) ১০ থেকে ১৫ গ্রাম, কাঁচালঙ্কা স্বাদমতো, পার্সলে পাতা ১ চা-চামচ, রসুনবাটা ১ চিমটে, নুন এবং চিনি আন্দাজমতো ।

প্রণালী: সমস্ত উপকরণ দইতে মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণ ভাল করে ফেটিয়ে নিন। এমন ভাবে মিশ্রণ তৈরি করবেন যাতে সেটা ক্রিমের মতো ঘন হয়। তারপর মিশ্রণ স্যান্ডউইচ ব্রেডের মধ্যে সমান ভাবে লাগিয়ে নিন। দুটো ব্রেডের মাঝে একটা চিজ়ের স্লাইস দিন। দই-স্যান্ডউইচ রেডি।

travel
facebook
facebook