Pathikar ranna
Sananda fashion

আতার কেক অথবা আতার সস। শুনেছেন কী? অভিনব মনে হচ্ছে? ট্রাই করুন আতা দিয়ে নানা স্বাদের রেসিপি। শেখালেন তুলি চট্টোপাধ্যায়।

g

রোস্টেড স্টাফড চিকেন ব্রেস্ট উইথ কাস্টার্ড অ্যাপেল সস

উপকরণ: স্টাফিং-এর জন্য: ফ্রেশ কর্ন পেস্ট ১/২ কাপ, পেঁয়াজকুচি ২ টেবলচামচ, ক্যাপসিকাম কুচি ১ টেবলচামচ, রসুন কুচি ১ চামচ, প্রসেসড চিজ় কুরানো ৪ টেবলচামচ, ড্রাই রোজ়মেরি ১/২ চা-চামচ, রোস্টেড তিল ১ চামচ, সাদা তেল সামান্য।
কাস্টার্ড অ্যাপেল সসের জন্য: জল ঝরানো দই ১/২ কাপ, নুন স্বাদমতো, প্যাপরিকা পাউডার ১/২ চা-চামচ, আতার ক্বাত্থ ১/৪ কাপ, রোস্টেড রসুনবাটা ১ চা-চামচ। চিকেন ব্রেস্ট ২টো (মাঝখান থেকে কেটে নেওয়া), লেবুর রস, গোলমরিচ গুঁড়ো ২ চা চামচ, নুন আন্দাজমতো, আদারসুনবাটা ২ টেবলচামচ, ফ্রেশ ব্রেড ক্রাম ১ কাপ, ডিম ২টো, ময়দা ২ টেবলচামচ।

প্রণালী: চিকেন ব্রেস্ট ছুরির ভোঁতা দিক দিয়ে ফ্ল্যাট করে নিন। চিকেন ব্রেস্ট নুন, পাতিলেবুর রস দিয়ে বেশ কিছুক্ষণ ম্যারিনেট করে রাখুন। পুর তৈরির জন্য প্যানে তেল গরম করে পেঁয়াজ, রসুন, ক্যাপসিকাম ভেজে নিন। চিজ় ছাড়া পুরের বাকি উপকরণ দিয়ে নাড়াচাড়া করে নিন। জল শুকিয়ে গেলে কুরানো চিজ় দিয়ে নামান। পুর ঠান্ডা হলে চিকেন ব্রেস্টের মধ্যে স্টাফ করে ফ্রিজে ২ ঘণ্টা সেট হতে দিন। এবার ফ্রেশ ব্রেড ক্রাম, পার্সলে কুচি, নুন, গোলমরিচ গুঁড়ো, গ্রেটেড চিজ় একসঙ্গে মিশিয়ে নিন। এবার ফ্রিজ থেকে চিকেন বের করে ডিম ও ময়দার গোলায় ডুবিয়ে ব্রেড ক্রামে গড়িয়ে নিন। প্রিহিটেড আভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট বেক করে নিন। কাস্টার্ড অ্যাপেল সসের সব উপকরণ ব্লেন্ড করে নিন। কাস্টার্ড অ্যাপেল সসের সঙ্গে পরিবেশন করুন স্টাফড চিকেন ব্রেস্ট।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - –

কাস্টার্ড অ্যাপেল কেক

উপকরণ: ময়দা ২ কাপ, বেকিং পাউডার ২ চামচ, ক্যাস্টর শুগার ১/২ কাপ, ডিম ৩টে, ভেজিটেবল অয়েল ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স ১/২ চা-চামচ, গন্ধরাজ লেবুর রস ২ টেবলচামচ, আতার পাল্প ১/২ কাপ।

প্রণালী: ডিম ও ক্যাস্টর শুগার ভাল করে ফেটিয়ে নিন। এবার ময়দা ও বেকিং পাওডার একসঙ্গে চেলে নিন। ডিমের মিশ্রণে গন্ধরাজ লেবুর রস ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। এবার ময়দা ও বেকিং পাউডারের মিশ্রণটা ডিমের মিশ্রণে অল্প অল্প করে মেশান। ভাল করে মিশে গেলে আধ কাপ তেল কেকের ব্যাটারে মিশিয়ে নিন। কেকের ব্যাটােরের উপর আতার পাল্প দিন। এবার একটা গ্রিজ় করা বেকিং টিনে মিশ্রণটা ঢেলে প্রিহিটেড আভেনে ১৭৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩৫ মিনিট বেক করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - –

কাস্টার্ড অ্যাপেল ওটস স্মুদি

উপকরণ: : দুধ ১/২ লি, ওটস ৬ টেবলচামচ, আতার পাল্প ১/২ কাপ, মধু ৪ টেবলচামচ, ভ্যানিলা এসেন্স ৪-৫ ফোঁটা, প্লাম জ্যাম।

প্রণালী: দুধ ফুটিয়ে নিন। ফুটন্ত দুধে ওটস দিয়ে পাঁচ মিনিট নাড়ুন। দুধ আর ওটসের মিশ্রণ, ঠান্ডা জল, ভ্যানিলা এসেন্স একসঙ্গে মিশিয়ে নিন। এরপর মধু দিন। এই মিশ্রণে আতার ক্বাত্থ মিশিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিন ৪-৫ ঘণ্টা। ঠান্ডা হলে বার করে নিন। গ্লাসে প্লাম জ্যাম দিয়ে স্মুদি ঢেলে ঠান্ডা ঠান্ডা সার্ভ করুন।

- – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - – - –

আতার ফিরনি

উপকরণ: : দুধ ১ লিটার, গোবিন্দভোগ চাল ৪ টেবলচামচ, আতার ক্বাত্থ ১ কাপ, চিনি ৬ টেবলচামচ, মিল্ক পাউডার ১/২ কাপ, কাজুবাটা ৪ টেবল চামচ, কেওড়ার জল ১ চা-চামচ, গোলাপ জল ১ চা চামচ, মিঠা আতর ২ ফোঁটা, পরিবেশন করার জন্য মাটির পাত্র।

প্রণালী: গোবিন্দভোগ চাল বেটে নিন। দুধ ফুটিয়ে নিন। ঘন হতে শুরু করলে চালবাটা দিন। সমানে নাড়তে থাকুন। চাল সিদ্ধ হলে মিল্ক পাওডার জলে গুলে মেশান। চিনি দিন। চিনি গলে গেলে আঁচ থেকে নামিয়ে কেওড়ার জল, গোলাপ জল, মিঠা আতর দিন। রুম টেম্পারেচারে এলে আতার ক্বাথ মিশিয়ে মাটির পাত্রে ঢেলে ফ্রিজে রাখুন। ঠান্ডা সার্ভ করুন।

travel
facebook
facebook