Pathikar ranna
Sananda fashion

নো-বেক ডেসার্ট
বেকিংয়ের ঝামেলা ছাড়া কেক! রইল চারটি সুস্বাদু ঠান্ডা ডেসার্ট রেসিপি। রেসিপি শেখালেন
সুমনা ভঞ্জ

g

কফি জেলি চিজ়কেক

উপকরণ: তৈরি করা ব্ল্যাক কফি দু’কাপ, জিলেটিন ৩ চা-চামচ, ডাইজেস্টিভ বিস্কিট ২ প্যাকেট, গলানো মাখন ৬০ গ্রাম। ফিলিংয়ের জন্য: ক্রিম চিজ় ২৫০ গ্রাম, জিলেটিন ২ টেবলচামচ, হুইপড ক্রিম ২৫০ গ্রাম, গুঁড়ো চিনি ২০০ গ্রাম, কফি এসেন্স কয়েক ফোঁটা।

প্রণালী: প্রথমে বিস্কিটগুলো গুঁড়ো করে, তাতে গলানো মাখন মিশিয়ে মেখে নিন। একটা স্প্রিংফর্ম কেক টিনে, বিস্কিটের মিশ্রণটা ঢেলে চেপে চেপে সমান করুন। টিনটি আধঘণ্টা ফ্রিজে সেট হতে দিন। কফি জেলি বানানোর জন্য জিলেটিন ব্ল্যাক কফির মধ্যে মিশিয়ে একটা এক ইঞ্চি উঁচু পাত্রে ঢেলে ঠান্ডা করে নিন। জমে গেলে ছোট ছোট টুকরো করে কেটে নিন। ফিলিং বানাতে, আধকাপ গরম জলে জিলেটিন মিশিয়ে রাখুন। মিশ্রণটি হালকা গরম করে ঠান্ডা করে নিন। ফোটাবেন না। হুইপড ক্রিম এবং অর্ধেক চিনি ভালভাবে ফেটাতে থাকুন, যতক্ষণ না সফ্ট পিক তৈরি হচ্ছে। এতে ক্রিম চিজ় দিয়ে বাকি চিনিটাও দিয়ে দিন। পুরো মিশ্রণটা হালকা হাতে মিশিয়ে, এতে জিলেটিনের মিশ্রণটি দিন। এতে ২/৩ ভাগ কফি জেলি কিউব মিশিয়ে, বিস্কিটের মেসের ওপর সমান করে ঢালুন। বাকি কফি জেলিগুলো দিয়ে সাজিয়ে ফ্রিজে সারারাত ঠান্ডা হতে দিন।

নো-বেক সুইস রোল

উপকরণ: ওরিও বিস্কিট ২৫০ গ্রাম, চকোলেট সিরাপ ১/৪ কাপ, ইন্সট্যান্ট কফি পাউডার ১ চা-চামচ, ডেসিকেটেড কোকোনাট ১/২ কাপ, গুঁড়ো চিনি ১/৪ কাপ, মাখন ২ টেবলচামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, দুধ সামান্য।

প্রণালী: বিস্কিটগুলো মিক্সারে মিহি করে গুঁড়ো করে নিন। এতে কফি পাউডার, চকোলেট সিরাপ, গলানো মাখন এবং অল্প দুধ দিয়ে মেখে নরম ডো বানান। অন্য পাত্রে ডেসিকেটেড কোকোনাট, গুঁড়ো চিনি, ভ্যানিলা এসেন্স এবং এক টেবলচামচ মাখন একসঙ্গে মেখে নিন। সামান্য দুধ মিশিয়ে পুরের মতো করে মাখুন। একটা পার্চমেন্ট কাগজের ওপর সামান্য মাখন লাগিয়ে ওপরে প্রথমে বিস্কিটের মিশ্রণটি দিন। বেলন দিয়ে আধ ইঞ্চি মোটা করে বেলে নিন। চেষ্টা করুন আয়তাকার মাপে বেলতে। এর ওপর নারকেলের মিশ্রণটি ছড়িয়ে দিয়ে, শক্ত করে পুরো মিশ্রণটা রোল করা শুরু করুন। রোল করা হলে, ফ্রিজে রেখে দিন। সেট হয়ে গেলে টুকরো করে কেটে পরিবেশন করুন।

চকোলেট মুজ় ডোম কেক

উপকরণ: রেডিমেড চকোলেট সুইস রোলের লগ ১টা, মুজ়ের জন্য: ডার্ক চকোলেট ১২০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, ডিমের সাদা ২টো, ক্যাস্টর সুগার ৩০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, হুইপড ক্রিম ১০০ গ্রাম, চকোলেট চিপস আধকাপ।

প্রণালী: সুইস রোলের লগটা মোটামুটি ১৮টা টুকরো করে কেটে নিন। একটা পুডিং বেসিন বা ডোম শেপড বাটির গা বরাবর সুইস রোলগুলো সাজান। ভালভাবে চেপে দেবেন, যাতে পুরো বাটিটা ঢেকে যায়। মাখন এবং চকোলেট গলিয়ে, ভালভাবে মিশিয়ে ঠান্ডা হতে দিন। ডিমের সাদা অংশ ফেটিয়ে এতে ক্যাস্টর সুগার দিয়ে ফেটাতে থাকুন, যতক্ষণ না সফ্ট পিক তৈরি হচ্ছে। মাখন, চকোলেটের মিশ্রণ এবং হুইপড ক্রিম হালকা হাতে মেশান। এতে ভ্যানিলা এসেন্সও দিন। এই মিশ্রণটি এবার ডিমের মিশ্রণের মধ্যে ঢেলে ভালভাবে মিশিয়ে নিন। এতে চকোলেট চিপসগুলো দিয়ে, সুইস রোলের বাটির মধ্যে পুরো মিশ্রণটা ঢেলে দিন। বাকি সুইস রোলগুলো দিয়ে ঢেকে দিন। ফ্রিজে অন্তত ৮ ঘণ্টা ঠান্ডা হতে দিন। সার্ভিং প্লেটে রেখে পরিবেশন করুন।

নো বেক চকোলেট বিস্কিট কেক

উপকরণ: ডাইজেস্টিভ বিস্কিট ৮০০ গ্রাম, আখরোট এবং হেজ়েলনাট ১ কাপ (মেশানো), চকোলেট সিরাপের জন্য: চিনি ১ কাপ, কোকো পাউডার ১/২ কাপ, মাখন ১৫০ গ্রাম, ভ্যানিলা এক্সট্র্যাক্ট ১ চা-চামচ, চকোলেট গানাশ বানাতে: হুইপড ক্রিম ১/২ কাপ, ডার্ক চকোলেট ১২০ গ্রাম।

প্রণালী: আখরোট এবং হেজ়েলনাট শুকনো খোলায় নেড়ে কুচি করে নিন। বিস্কিটগুলো ছোট ছোট টুকরো করে নিন। এতে বাদামের টুকরোগুলো মিশিয়ে দিন। চকোলেট সিরাপ বানাতে, প্যানে কোকো পাউডার, চিনি এবং জল একসঙ্গে নাড়াচাড়া করুন। এতে সামান্য মাখন মিশিয়ে মাঝারি আঁচে রাখুন। ৭-৮ মিনিট ফুটতে দিন। সমানে নাড়তে থাকবেন। আঁচ থেকে নামিয়ে এতে ভ্যানিলা এক্সট্র্যাক্ট মেশান। একটু ঠান্ডা হলে এই সিরাপ বিস্কিটের ওপর ঢালুন। বড় চামচ দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। একটা স্প্রিংফর্ম টিনে মিশ্রণটি ঢেলে, চামচের সাহায্যে সমান করে দিন। ঢাকা দিয়ে একঘণ্টা ফ্রিজে সেট হতে দিন। গানাশ বানাতে, প্যানে ক্রিম ঢেলে গরম করুন। ফুটতে শুরু করলে, নামিয়ে টুকরো করা চকোলেটের ওপর গরম ক্রিম ঢালুন। যতক্ষণ না চকোলেট গলছে, ততক্ষণ মেশাতে থাকুন। তৈরি চকোলেট গানাশ। বিস্কিট কেকের ওপর এই গানাশ ঢেলে ফ্রিজে আরও তিনঘণ্টা সেট হতে দিন। নামিয়ে, প্লেটে সাজিয়ে, ওপর থেকে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

travel
facebook
facebook