Ranna banna
Sananda fashion

শুঁটকি কিংবা সরষের আদরে মাখো মাখো রূপচাঁদ রেসিপি

গরম ভাতে রগরগে কষা শুঁটকি কিংবা সরষের আদরে মাখো মাখো রূপচাঁদ….জিভে জল চলে এল? তাহলে আর দেরি কেন! বাজার থেকে মাছ কিনে এনে আজই বানিয়ে ফেলুন সুস্বাদু দু’টি রেসিপি।

g

মুসুর ডাল দিয়ে শুঁটকি (চট্টগ্রাম)

উপকরণ: মুসুর ডাল ১/২ কাপ, শুঁটকিমাছ ৪-৫টা (লটে শুঁটকি), মাঝারি পেঁয়াজ ১টা স্লাইস করা, রসুনকুচি ১ চা চামচ, ১/২ চা চামচ রসুনবাটা, কাঁচা লংকাকুচি ২ চা চামচ, টমেটো কুচি ১টা, হলুদ সামান্য, নুন স্বাদ অনুযায়ী, সরষের তেল পরিমাণ মতো, ধনেপাতা কুচি।

প্রণালী: মুসুর ডাল জলে ভিজিয়ে রাখবেন আধঘণ্টা। লটে শুঁটকি ভাল করে কেটে গরম জলে ভিজিয়ে রাখবেন আধঘণ্টা। তারপর জল ফেলে দিয়ে ভাল করে ধুয়ে নুন, হলুদ দিয়ে মাখিয়ে রাখবেন। এবার কড়াইতে তেল গরম করে হালকা করে মাছগুলো ভেজে নেবেন। এবার কড়াইতে মুসুর ডালটা সেদ্ধ করবেন, কিন্তু খেয়াল রাখবেন যেন গলে না যায়, গোটা-গোটা থাকে। এবার কড়াইতে তেল গরম করে রসুনকুচি দিন, তারপর স্লাইস পেঁয়াজটা দিয়ে ব্রাউন করে ভেজে নিয়ে রসুনবাটা দিয়ে সামান্য কষিয়ে নিয়ে টমেটো কুচি, কাঁচা লংকাকুচি দিয়ে কষিয়ে সামান্য হলুদ ও নুন দিয়ে কষে নিয়ে ভাজা মাছগুলো দিয়ে কষুন। এইসময় সামান্য জল দেবেন। এবার সেদ্ধ করা মুসুর ডালটা দিয়ে দেবেন জলশুদ্ধ। তারপর ফুটে উঠলে একটু ঘন হলে নামানোর আগে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। এরপর সামান্য কাঁচা সরষের তেল দিয়ে পরিবেশন করুন।

সরষে বাটা দিয়ে রূপচাঁদ মাছ

উপকরণ: রূপচাঁদ মাছ একটি বড় সাইজ়ের, কালো সরষে ২ টেবল চামচ, হলুদ সরষে ২ টেবল চামচ, পোস্ত এক টেবল চামচ, কাঁচা লঙ্কা ৪-৮টা, হলুদ গুড়ো ১ চা চামচ, নুন স্বাদ অনুযায়ী, সরষের তেল প্রয়োজন মতো।

প্রণালী: রূপচাঁদ মাছটি ভাল করে কেটে ধুয়ে পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে নেব। এবার ভেজানো কালো সর্ষে, হলুদ সর্ষে, পোস্ত, কাঁচালঙ্কা ও সামান্য নুন দিয়ে একসাথে বেটে নেব।
কড়াইতে তেল গরম করে মাছগুলো হাল্কা করে ভেজে নেব। এবার কড়াইতে নতুন করে সরষের তেল দিয়ে গরম করে চেরা কাঁচালঙ্কা দিয়ে ফোড়ন দেব। তারপর বেটে রাখা মশলাটা দেব। সামান্য কষিয়ে নুন হলুদ দেব। সামান্য জল দেব কষানোর সময়। এবার পরিমাণমত জল দিয়ে একটু ফুটে উঠলে মাছগুলো দিয়ে ঢিমে আঁচে মাছগুলো রান্না করব। নামানোর আগে উপরে কাঁচা সরষের তেল ছড়িয়ে নামাবো। মাছটা একটু গ্রেভি হবে। তারপর গরম গরম পরিবেশন করব।

facebook
facebook