Ranna banna
Sananda fashion

চিকেনের অভিনব রেসিপি

ফল দিয়ে কেক কিংবা নানা ফ্লেভারের চিজ়কেক তো সকলেই খেয়েছেন। কিন্তু যদি কেক বা চিজ়কেকের দোসর হয় আমাদের চিরচেনা চিকেন, তাহলে? চিকেনের এই অভিনব রেসিপি শেখালেন শ্বেতা দত্ত নাথ।

g

চিকেন চিজ়কেক

উপকরণ: নুনসমেত বিস্কুট ১৫-২০টা, নুনছাড়া মাখন ৩ টেবলচামচ, সিদ্ধ চিকেন ১ কাপ, চিলি প্লেকস ১ চা-চামচ, কুচানো রসুন ১ চা-চামচ, কুচানো পেঁয়াজ ২ টেবলচামচ, নুন স্বাদমতো, কুরানো চিজ় ১ কাপ, ক্রিম চিজ় ২০০ গ্রাম, ডিম ৩টে, পার্সলেকুচি ১ টেবলচামচ।

প্রণালী: বাটিতে বিস্কুট নিয়ে হাতে গুঁড়ো করে মিম। মাখন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। স্প্রিংফর্ম মোল্ডে ঢেলে সমানভাবে ছড়িয়ে দিন। গ্লাসের পিছন দিয়ে ভাল করে চেপে দিন। ফ্রিজে ১৫ মিনিটের জন্য রাখুন। কড়াইতে ১ চা-চামচ তেল দিন। চিলি ফ্লেকস আ রসুনকুচি দিয়ে নেড়েচেড়ে নিন। তারপর পেঁয়াজকুচি দিয়ে আবার নেড়ে নিন। এতে সিদ্ধ চিকেন, পার্সলেকুচি ও নুন দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিন। মিনিটখানেক পর নামিয়ে ঠান্ডা হতে দিন। অন্য একটা বাটিচে ক্রিম চিজ় ও ডিম ভাল করে ফেটিয়ে নিন। নুন আর চিকেনের মিশ্রণ দিয়ে একসঙ্গে মেখে নিন। ফ্রিজ থেকে মোল্ড বার করে মিশ্রণ সাবধানে বার করে নিন। উপরে ক্রিম চিজ় মিশ্রণ ছড়িয়ে দিন। আভেন ২০০º সেন্টিগ্রেডে প্রি হিট করে ২৫-৩০ মিনিট বেক করে নিন।

চিকেন কেক

উপকরণ: হাড় ছাড়া চিকেন (সিদ্ধ করা), ডিম ৩টে (ফেটিয়ে নিন), পেঁয়াজ ১টা (বড়, কুচানো), টোম্যাটো সস ২ টেবলচামচ, গোলমরিচগুঁড়ো ২ চা-চামচ, চিজ় কুরানো ১ কাপ, চিলি ফ্লেকস ১ চা-চামচ, ধনেপাতাকুচি আদ কাপ, সাদা তেল ১ টেবলচামচ, অরিগ্যানো ১ চা-চামচ।

প্রণালী: সব উপকরণ একসঙ্গে ভাল করে মেখে নিন। ফুড প্রসেসেরে একসঙ্গে বেটে নিন। মিশ্কণ বেশ ঘন হবে। জল দেবেন না। আভেন ২০০º সেন্টিগ্রেডে প্রি হিট করে নিন। লোফ প্যান তেল দিয়ে বাল মতো গ্রিজ় করে নিন। এবার চিকেনের মিশ্রণ দিয়ে সমানভাবে ছড়িয়ে দিন। আভেনে ৩৫-৪০ মিনিট বেক করে নিন। আভেন থেকে বার করে চিকেন মিট লোফ সাবধানে প্যান থেকে নামিয়ে নিন। ব্রেড স্লাইসের মতো মোটা করে কেটে নিন। সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

facebook
facebook