Event Gallery


শ্বেতা দত্ত
স্প্রিং ইন দ্য গার্ডেন
এখানে দুটো আলাদা লেয়ার্‌ড কেক তৈরির কথা বলছি। শুধু স্বাদ অনুযায়ী নয়, লুক অনুযায়ীও। প্রথম লেয়ারে পাওয়া যাবে জ়েস্টি লেমনি রিফ্রেশিং ফ্লেভার, অন্য লেয়ারে পাওয়া যাবে চকোলেটি ব্রাউনি সফ‌ট ক্রিম চিজ়— লোভনীয় কেকটিতে কাম়ড় বসালেই এই স্বাদগুলো পাওয়া যাবে।
জেস্টি লেমন পাউন্ড কেক
উপকরণ
রুম টেম্পারেচারে রাখা ২০০ গ্রাম বাটার, ২ কাপ চিনি,২ টেবিলস্পুন গ্রেটেড লেমন জেস্ট (৬-৮টি বড় লেবু), ৩ কাপ ময়দা, ১/২ টি-স্পুন বেকিং পাউডার,১/২ টি-স্পুন বেকিং সোডা, ১/৪ হাফ টি-স্পুন নুন, ১/৪ কাপ ফ্রেশলি স্কুই‌জ়ড লেমন জুস (ডিভাইডেড), রুম টেম্পারেচারে রাখা ৩/৪ কাপ বাটারমিল্ক, ১ টি-স্পুন ভ্যানিলা
প্রণালী
ওভেনটিকে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। ময়দা দিয়ে ভাল করে নেড়ে-চেড়ে নিন ১২ ইঞ্চি স্কোয়্যার প্যানটিকে। যদি চান তা হলে বাটার পেপার দিয়ে দিতে পারেন প্যানটির উপর। মিক্সারে মাখন ও ২ কাপ বড় দানার চিনি প্রায় ৫ মিনিট ধরে ভাল করে ফেটিয়ে নিন। মিক্সারটিকে মিডিয়াম স্পিডে রেখে এক-এক করে ডিম এবং লেমন জ়েস্ট দিয়ে দিন। এরপর একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা ও নুন ভাল করে মিশিয়ে নিন। আর একটি পাত্রে ১/৪ কাপ লেবুর রস, বাটারমিল্ক এবং ভ্যানিলা মিশিয়ে নিন। কেকের ব্যাটরের মধ্যে একবার-একবার করে ময়দা এবং বাটারমিল্কের মিশ্রণগুলি মেশাতে থাকুন। ব্যাটারটিকে প্যানের মধ্যে পরিষ্কার করে ছড়িয়ে, ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা বেক করুন, যতক্ষণ পর্যন্ত টুথপিক পরিষ্কার হয়ে না বেরিয়ে আসে।

ব্রাউনি
উপকরণ
সেমিসুইট চকলেট ১৫০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, কোকো পাউডার ২ টেবিলচামচ, ভ্যানিলা এসেন্স ২ টেবিলচামচ, ডিম ৩টে, নুন ১/৪ চা চামচ, ময়দা ৩/৪ কাপ (৯৫ গ্রাম), বেকিং পাউডার ১/৪ চা চামচ
প্রণালী
ছোট টুকরো করা ডার্ক চকলেট এবং মাখন ডাবল বয়লারে গলিয়ে নিন। এই মিশ্রণে চিনি দিয়ে সেটা ভাল করে মিশিয়ে নিন। ৩টে ডিম একে-একে দিয়ে দিন। তারপর মিশ্রণটিতে দিন ভ্যানিলা এসেন্স। অন্য একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার মিশিয়ে ছেঁকে নিন। চকলেটের ব্যাটারের সঙ্গে ময়দার মিশ্রণটি হালকা হাতে মিশিয়ে নিন। একটি ৮ ইঞ্চির গোল কেক টিনের গায়ে ভাল করে লাগিয়ে নিন মাখন ও বেকিং পেপার। কেকের মিশ্রণটি এর মধ্যে ঢেলে দিন। কোনও এয়ার বাবল থাকলে সেটা সরিয়ে দিতে হবে। প্রি হিটেড ওভেনে ১৮০ ডিগ্রিতে ২৫-৩০ মিনিট বেক করে নিন।

দু’টি কেকই অন্তত ৪ থেকে ৫ ঘণ্টা রাখতে হবে ঠান্ডা হওয়ার জন্য। এরপর গার্ডেন থিমের জন্য যত রকম খুশি ফনড্যান্ট ফিগার বানিয়ে নিতে পারেন।

লেমন পাউন্ড কেকের ফিলিং

ব্লুবেরি মুজ় ফিলিং
একটি পাত্রে ২০০ গ্রাম ফ্রেশ ক্রিম নিয়ে সেটিকে ৩০ সেকেন্ডের গ্যাপে-গ্যাপে ১ মিনিটের জন্য মাইক্রোওয়েভে গরম করে নিন। গরম ক্রিমের মধ্যে ২০০ গ্রাম ওয়াইট চকলেট কমপাউন্ড দিয়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এরপর ঢাকনা সরিয়ে মিশ্রণটি নাড়তে থাকুন যতক্ষণ না পুরো চকলেট মিশে যায়। মিশ্রণটি ঠান্ডা হতে দিন। এবার একটি পাত্রে ২ কাপ উইপ্‌ড ক্রিম, চকলেটের মিশ্রণ, ১/৪ কাপ ব্লুবেরি ক্রাশ এবং কয়েক ফোঁটা ব্লুবেরি এসেন্স এবং রং নিন। সব ক’টি উপকরণ হালকা করে মিশিয়ে নিন।

ব্রাউনির ফিলিং
ক্রিম চিজ় ফিলিং
একটি পাত্রে ৪০০ গ্রাম নরম করা ক্রিম চিজ়, ৪০ গ্রাম আনসল্টেড মাখন এবং এক কাপ চিনি ভাল করে মিশিয়ে নিন যতক্ষণ না মিশ্রণটি ক্রিমের মতো হয়ে যায়। এর মধ্যে দিন ভ্যানিলা। এরপর ৩/৪ কাপ স্ট্রবেরি ক্রাশ এবং কয়েক ফোঁটা পিঙ্ক রং মিশিয়ে নিন।

এরপর ফাইনাল অ্যাসেমব্লি
• দুটো কেকই তিনটি করে লেয়ারে কেটে নিন।
• কেকগুলিকে চিনির রস অথবা যে কোনও ফলের রসে ভিজিয়ে নিন।
• কেক বেসের উপর প্রথমে লেমন পাউন্ড কেকের একটি লেয়ার রাখুন।
• লেয়ারটির উপরে এবং চারপাশে ভাল করে ব্লুবেরি মুজ় লাগিয়ে ফ্রিজে রেখে দিন।
• দ্বিতীয় লেয়ারটি বানান ব্রাউনি দিয়ে।
• এই লেয়ারটির উপরে এবং চারপাশে ক্রিম চিজ় লাগিয়ে ১৫ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন।
• দু’টি কেক ফ্রিজ থেকে বের করুন। জ়েস্টি লেমন ব্লুবেরি কেকটির উপরে রাখুন ব্রাউনি ক্রিম চিজ় কেকের লেয়ার। ফ্রিজে রেখে দিন ৩০ মিনিটের জন্য।
• এরপর গার্ডেন থিম কেক সাজানোর শেষ ধাপ।
• ফনড্যান্টের তৈরি ফিগারগুলি দিয়ে কেকটিকে সাজিয়ে নিন।
• মনে রাখবেন, ফনড্যান্টের ফিগারগুলি সাজানোর পর আর কেকটি ফ্রিজে রাখবেন না।
• শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে কেকটি রেখে দিন।
• এবার কেকটি খাওয়ার জন্য রেডি।

facebook
facebook