Event Gallery


মৌসুমী ভট্টাচার্য
থ্রি লিটল ডাক্লিংকস কেক

কেক বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণঃ ময়দা ১ কাপ, গুঁড়ো চিনি ১ কাপ, তেল বা মাখন ১/২ কাপ, চকোলেট গুঁড়ো ২ টেবিল চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, দুধ ১/৪ কাপ, ডিম ৩ টি, ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ।

কেক সাজানোর জন্য প্রয়োজনীয় উপকরণঃ হুইপ্ড ক্রিম ২ বা ৩ কাপ, নাজ়েল, চকোলেট, মডেলিং চকোলেট, ফুড কালার (প্রয়োজনে), গ্র্যাস নাজ়েল, চকোলেট মুজ় ২ কাপ, চোকো চিপস ১কাপ, সুগার সিরাপ প্রয়োজন অনুসারে।

প্রণালীঃ প্রথমে ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার, চকোলেট পাউডার দিয়ে ভাল করে দু’বার ছেঁকে নিতে হবে। এবার একটা বাটিতে ডিমগুলোকে ভাল করে এক মিনিট মতো ফেটিয়ে নিতে হবে, ডিমের এই মিশ্রণে চিনির গুঁড়ো দিয়ে আবারও এক মিনিট মতো ভাল করে ফেটিয়ে নিতে হবে, তারপর মিশ্রণটিতে তেল দিয়ে আরও ৩০ সেকেন্ড মতো ফেটিয়ে নিতে হবে। এবার এর মধ্যে ভ্যানিলা এসেন্স দিয়ে আবারও ৩০ সেকেন্ড ফেটিয়ে নিতে হবে। এখন ময়দার মিশ্রণটিকে কাট অ্যান্ড ফোল্ড মেথডে মেশাতে হবে, এবার একটা ২ পাউন্ডের টিনে বাটার গ্রিস করে ময়দা ডাস্ট করে নিতে হবে। তৈরি হওয়া মিশ্রণটিকে টিনের মধ্যে ঢেলে দিতে হবে। ওভেনে ১৮০ ডিগ্রিতে প্রি-হিট করে কারেকশন মোডেই ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট মতো বেক করে নিতে হবে। বেকিং হয়ে গেলে টিন থেকে কেকটা বের করে নিতে হবে এবং কেক থেকে ৩ টি লেয়ার কেটে নিতে হবে।
এবার প্রত্যেকটি লেয়ারে সুগার সিরাপ লাগিয়ে মাঝে চকোলেট মুজ়ের লেয়ার দিতে হবে এবং তার উপর চোকো চিপস ছড়িয়ে দিতে হবে। এইভাবে কেকের ভিতরটা তৈরি করতে হবে। এবার হুইপ্ড ক্রিম ফেটিয়ে নিয়ে তাতে ফুড কালার (সবুজ এবং নীল) মিশিয়ে কেকের বডি ও উপরটা কভার করে নিতে হবে।
এবারে কেকের উপরে গ্র্যাস নাজ়েল দিয়ে চারপাশে ঘাস তৈরি করতে হবে। ঘাসের আকৃতির চারপাশে চকোলেট গলিয়ে ছড়িয়ে দিতে হবে, তাতে অনেকটা কাদার এফেক্ট আসবে। এবার নাজ়েলে পরিমাণ মতো নীল রঙ মিশিয়ে কেকের উপর ছোটো পুকুর আকৃতি তৈরি করে নিতে হবে। এখন পুরো কেকটা এক ঘণ্টা মতো ফ্রিজ় করতে হবে।
এখন মডেলিং চকোলেটে রঙ মিশিয়ে ছোট ছোট ডাক (হাঁস) তৈরি করতে হবে। তৈরি হয়ে গেলে হাঁসগুলোকে কেকের উপর বসিয়ে দেব, আবার ৩০ মিনিট ফ্রিজ় করতে হবে। এভাবেই তৈরি হয়ে যাবে মডেলিং চকোলেট থ্রি লিটিল ডিকি বার্ডস চকোলেট মুজ় কেক।

মুজ় বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণঃ চকোলেট কুচি ২০০ গ্রাম, আমূল ক্রিম ১০০ গ্রাম, হুইপ্ড ক্রিম ১ কাপ।
প্রথমে মাইক্রোওয়েভে হাই পাওয়ারে আমূল ক্রিম গরম করে নিতে হবে, তারপর ওর মধ্যে চকোলেট কুচিগুলো দিয়ে ২ মিনিট মতো ঢাকা দিয়ে রাখতে হবে। এর ফলে চকোলেট ভাল করে ক্রিমে মিশে যাবে। হুইপ্ড ক্রিম ভাল করে ফেটিয়ে নিয়ে এই মিশ্রণটির মধ্যে মিশিয়ে নিতে হবে। তারপর একটু ফ্রিজ় করে ব্যবহার করতে হবে।
মডেলিং চকোলেট-
বাজারে কিনতে পাওয়া যায়, মূলত চকোলেট এবং লিকুইড গ্লুস দিয়ে তৈরি হয়, পরে রং দেওয়া হয়। এই মিশ্রণটিকে নিয়ে পরে নানান আকারের মডেল তৈরি করা যায়।

মৌসুমী ভট্টাচার্য

facebook
facebook