Your child
Sananda fashion

টিচ টু কুক

সন্তানকে শিখিয়ে রাখুন কিছু সুস্বাদু ‘নো-কুক’ রেসিপি। যাতে প্রয়োজনে নিজেই বানিয়ে ফেলতে পারে ঝটপট খাবার।

g

এমন তো হতেই পারে। আপনি অফিসে আর স্কুল থেকে ফিরে আপনার সন্তান একা। বাড়িতে ওর জন্যে সে রকম কোনও খাবারও মজুত নেই অথবা যা খাবার রেখে গিয়েছেন তা ওর পছন্দের নয়। সেক্ষেত্রে ওর ইচ্ছে হতেই পারে নিজের মনের মতো করে চটপট কোনও একটা খাবার বানিয়ে ফেলতে। কিন্তু এখানেই দেখা দেয় সমস্যা। আসলে বাচ্চাদের তো আর আগুনের সামনে রান্না করতে দেওয়া যায় না! সেক্ষেত্রে একমাত্র অপশন ‘নো-কুক’ রেসিপি। সহজ ভাষায় বলতে গেলে আগুন ছাড়া রান্না। তবে তার জন্যে অপনাকে রান্নাঘরের স্টোরে এবং ফ্রিজে অবশ্যই যেন মজুত রাখতে হবে রেডিমেড খাবার যা দিয়ে আপনার সন্তান বানিয়ে ফেলতে পারে নানা রকমের সুস্বাদু রেসিপি। তেমনই সহজ চারটি রেসিপির সন্ধান দেওয়া হল এখানে।

কাসাটা

উপকরণ: চকোটলেট অথবা ভ্যানিলা কেক ১ পাউন্ড (চৌকো কেক), চিনির রস ১/২ কাপ, হুইপড ক্রিম ১০০ মিলি, ড্রাই ফ্রুট ১/২ কাপ। সাজানোর জন্যে: চকো চিপস, চকো রাইস, সিলভার বলস, রঙিন চকোলেটের টুকরো।

প্রণালী: কেক ব্রেডের মতো করে স্লাইস করে নিন। প্রত্যেকটা স্লাইস চিনির রসে ডুবিয়ে রাখুন। হুইপড ক্রিম ভাল করে ফেটিয়ে নিতে হবে। একটা প্লেটের ওপরে কেকের একটা স্লাইস রেখে তার ওপরে ক্রিম স্প্রেড করুন। এর ওপর ড্রাই ফ্রুটস ছড়িয়ে দিন। এর ওপর আর একটা কেকের স্লাইস রেখে খাবার ওই একই পদ্ধতিতে ক্রিম ও ড্রাই ফ্রুটস ছড়িয়ে দিন। এ ভাবে দু’-তিন লেয়ার তৈরি করে নিন। সব শেষে ওপরে ক্রিম, চকোলেট সস ছড়িয়ে জিন। রঙিন চকোলেটের টুকরো, চকো রাইস, চকো চিপস ও সিলভার বসল দিয়ে সাজিয়ে দিন। ক্লিন র্যাপে ভালভাবে মুড়িয়ে দু’ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা ঠাণ্ডা খেতে দারুণ লাগবে।

চকোলেট মিল্ক শেক

উপকরণ: দুধ ১/৩ গ্লাস, কাজু-বাদামবাটা ১ চা-চামচ, গুঁড়ো চিনি ১ চা-চামচ, কোকো পাউডার ১/২ চা-চামচ, ক্রিম ২ চা-চামচ, মিল্ক চকোলেট ২ চা-চামচ (গুঁড়ো করে নেওয়া)।

প্রণালী: শেকারের মধ্যে দুধ, কাজু-বাদামবাটা, গুঁড়ো চিনি, কোকো পাউডার ও ক্রিম দিয়ে ভালভাবে শেক করে নিন। গ্লাসে ঢেলে এর ওপরে মিল্ক চকোলেটের গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন। ইচ্ছে হলে শেকারে দু’-তিন টুকরো বরফও দিতে পারেন।

চটপটা ডিপ উইথ চিপস

উপকরণ: পছন্দের চিপস ১ বাটি, পাতিলেবুর রস ১ চা-চামচ, তেঁতুলের ক্বাত্থ ২ চা-চামচ, পুদিনা পাতা ও ধনে পাতা প্রয়োজন মতো, ক্যাপসিকাম ১/২ কাপ (কুচানো), পেঁয়াজ-রসুন ৩ চা-চামচ (কুচানো), লাল লঙ্কাগুঁড়ো ২ চা-চামচ, কাঁচা লঙ্কা ২টো, সাদা তেল ১ চা-চামচ, তিলের তেল ১/২ চা-চামচ, চাট মশলা ২ চা-চামচ, মধু ১/২ চা-চামচ।

প্রণালী: তেঁতুলের ক্বাত্থ, পুদিনা পাতা, ধনে পাতা, ক্যাপসিকাম, পেঁয়াজ-রসুনকুচি, লাল লঙ্কাগুঁড়ো, কাঁচা লঙ্কা, সাদা তেল, তিলের তেল, চাট মশলা ও মধু এক সঙ্গে মিক্সিতে বেটে নিন। একটা প্লেটে চিপস সাজিয়ে তার ওপরে লেবুর রস ছড়িয়ে এই চটপটা ডিপের সঙ্গে পরিবেশন করুন।

ফ্রুট সালাড উইথ স্ট্রবেরি আইসক্রিম

উপকরণ: আঙুর, আপেল, আনারস, কলা, কিউয়ি, স্ট্রবেরি, চেরি ১ বাটি (সব টুকরো করে নেওয়া), লেবুর রস ২চা-চামচ, শামরিচগুঁড়ো ২ চা-চামচ, বিটনুন ১/২ চা-চামচ, স্ট্রবেরি সস ১ টেবল চামচ, স্রবেরি আইসক্রিম ২ স্কুপ।

প্রণালী: ফলের টুকরোতে লেবুর রস মাখিয়ে ক্লিন র্যাপে মুড়িয়ে ফ্রিজে রেখে দিন। পরিবেশন করার আগে ফ্রিজ থেকে বের করে ওপরে বিট নুন ছড়িয়ে দিন। সার্ভিং বোলে ফল ঢেলে তার ওপরে স্ট্রবেরি আইসক্রিমের স্কুপ দিয়ে সব শেষে স্ট্রবেরি সস ছড়িয়ে দিন।

facebook
facebook